🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৯ ডিসেম্বর, ২০২১ ৷

‘মেয়র জাহাঙ্গীরের বিষয়ে দু-একদিনের মধ্যেই সিদ্ধান্ত’

tajul n34
❏ সোমবার, নভেম্বর ২২, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা ও বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তির ভিডিও ভাইরাল হওয়ার জেরে আওয়ামী লীগের প্রাথমিক সদস্যপদ হারানো জাহাঙ্গীর আলমের মেয়র পদ থাকবে কি না, তার আইনগত দিক পর্যালোচনা করে দেখছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

সচিবালয়ে সোমবার (২২ নভেম্বর) মন্ত্রিসভা বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম এ তথ্য জানান।

তাজুল বলেন, ‘গাজীপুরের মেয়রের বিষয়ে আমি আগেও বলেছি আইনটা দেখে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। আইনটা আমাদের ডিপার্টমেন্ট পর্যালোচনা করছে। পর্যালোচনা হোক, তারপর বলব। এটা শেষ হতে দুই-এক দিন লাগতে পারে।

‘পর্যালোচনা হচ্ছে, আইনগত বিষয়ে তার অবস্থানটা কী রকম হবে, সেটা দেখার চেষ্টা করছি। পদ থাকবে কি না, পর্যালোচনা করে পাওয়া যাবে; আইনে যেসব সুযোগ-সুবিধা আছে সেগুলো।’

এসময় তিনি আরও জানান, জেলা পরিষদ আইনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। উপজেলা চেয়ারম্যান এবং পৌর মেয়ররা জেলা পরিষদের সদস্য হবেন।

প্রসঙ্গত, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে কটূক্তি করায় জাহাঙ্গীর আলমকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করার পর এখন তার মেয়রের পদ থাকবে কি থাকবে না তা নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। যদিও নির্বাচিত মেয়র হওয়ায় বিদ্যমান আইনে তার পদ চলে যাওয়ার আশঙ্কা কম। এক্ষেত্রে বিদ্যমান আইনে নৈতিক স্খলনজনিত কারণ বা অসদাচরণের দায়ে কেউ আদালতে দণ্ডিত হলে তাকে অপসারণের সুযোগ রয়েছে।

গত ১৯ নভেম্বর মেয়র জাহাঙ্গীর আলমকে দলের প্রাথমিক সদস্যপদ বাতিলসহ আওয়ামী লীগ থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়। শুক্রবার রাতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে স্থানীয় সরকার বিভাগকে চিঠি দেওয়ার কথাও জানান।