🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৯ ডিসেম্বর, ২০২১ ৷

দিনভর ভোগান্তির পর সিলেটে পরিবহন ধর্মঘট প্রত্যাহার

road n2
❏ মঙ্গলবার, নভেম্বর ২৩, ২০২১ দেশের খবর, সিলেট

আবুল হোসেন, সিলেট- সিলেটে আন্দোলন থেকে সরে দাঁড়িয়েছেন পরিবহন শ্রমিকরা। ৫ দফা দাবিতে সোমবার (২২ নভেম্বর) সকাল ৬ থেকে সিলেট বিভাগজুড়ে ডাকা অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট প্রত্যাহার করেছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের বিভাগীয় কমিটি।

সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ে সোমবার (২২ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত অনুষ্ঠিত বৈঠক শেষে ফেডারেশন নেতৃবৃন্দ এ ঘোষণা দেন।

এ বিষয়ে সিলেট জেলা বাস-মিনিবাস-মাইক্রোবাস-কোচ শ্রমিক ইউনিয়নের সভাপতি ময়নুল ইসলাম বলেন, ‘আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত আমাদের কাছ থেকে সময় নেওয়া হয়েছে। সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিবের মধ্যস্থতায় বিভাগীয় কমিশনার কার্যালয়ে বৈঠক হয়। সন্ধ্যা ৭টা থেকে প্রায় সাড়ে ৯টা পর্যন্ত বৈঠকে ধর্মঘট স্থগিতের সিদ্ধান্ত হয়। এসময় দাবি পূরণে আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত সময় চাওয়া হয়।’

এর আগে ৫ দফা দাবি বাস্তবায়নের জন্য সোমবার ভোর ৬টা থেকে ধর্মঘটের ডাক দিয়েছিল বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সিলেট বিভাগীয় কমিটি।

কর্মবিরতি চলাকালে সিলেট বিভাগের কোথাও বাস, মিনিবাস, ট্রাক, লরি, কার-মাইক্রোবাস, সিএনজি অটোরিক্সাসহ সব ধরণের যান চলাচল বন্ধ রাখা হয়। প্রথম দিনের ধর্মঘটের কারণে মানুষকে পথে পথে ভোগান্তিতে পড়তে হয়।

দূর গন্তব্যের যাত্রীদের দুই চোখে ছিল অনিশ্চয়তা, এসএসসি পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের মধ্যে দেখা গেছে উৎকণ্ঠা। এই সুযোগে রিকশা, মোটরসাইকেল রাইডারদের বাড়তি মুনাফার বিপরীতে ছিল তরুণদের

ফ্রি রাইডিংয়ের মানবিক উদ্যোগও। সব মিলিয়ে ধর্মঘটে প্রায় অচল ছিল সিলেট। শ্রমজীবী মানুষ হঠাৎ ধর্মঘটের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে।

এরআগে রোববার (২১ নভেম্বর) বিকেলে নগরীর দক্ষিণ সুরমাস্থ সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় সোমবার থেকে অনির্দিষ্টকালের পরিবহন কর্মবিরতির সিদ্ধান্ত নেন তারা।

শ্রমিকদের ৫ দফা দাবি হলো- সিলেট জেলা অটোটেম্পু, অটোরিকশা চালক শ্রমিক জোট রেজি নং. ২০৯৭ এর ত্রি-বার্ষিক নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করা, প্রহসনের নির্বাচন ও বিনা প্রতিদ্বন্ধীতায় ঘোষিত কমিটি বাতিল করা ও মনোনয়ন ফি বাবত আদায়কৃত লক্ষ লক্ষ টাকা ফেরত প্রদান এবং সিলেটের আঞ্চলিক শ্রম দফতরের উপ পরিচালককে প্রত্যাহার, সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন (রেজি নং. বি-১৪১৮) নেতৃবৃন্দের উপর দায়েরকৃত মামলাসমূহ প্রত্যাহার, ট্রাফিক পুলিশ ও হাইওয়ে পুলিশের সকল প্রকার হয়রানী বন্ধ, মেয়াদ উত্তীর্ণ শেরপুর সেতু, শেওলা সেতু, লামাকাজী সেতু, শাহপরান সেতু ও ফেঞ্চুগঞ্জ সেতু থেকে টোল আদায় বন্ধ এবং চৌহাট্টাসহ নগরীর বিভিন্ন স্থানে কার, মাইক্রোবাস, লেগুনা, সিএনজি অটোরিক্সাসহ ছোট গাড়ীর পার্কিং ব্যবস্থা করা।