🕓 সংবাদ শিরোনাম

ফিরে দেখা, ১৯৭১- ‘মুক্তিযুদ্ধের এই দিনে’দু’সপ্তাহের মধ্যেই শিশুদের কোভিড টিকাকরণ, সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নেবাড়িতে লুকিয়ে রাখা ৪৭ ভরি স্বর্ণসহ তিন রোহিঙ্গা নারী-পুরুষ আটকফিরে দেখা; ইতিহাসে আজকে এই দিনের উল্লেখযোগ্য ঘটনা প্রবাহশীতে অপরূপ লাল শাপলার ডিবির হাওরময়মনসিংহ শহরের ভেতরেই রেলক্রসিং: প্রতিদিন ৮ ঘন্টা যানজটবিজয়ের ৫০ বছরে ওয়ালটন ল্যাপটপ ও এক্সেসরিজে ৫০% পর্যন্ত ছাড়মাইকিং করে ২গরু জবাই করল পরাজিত প্রার্থী, দাওয়াতে এলো না কেউ!সুনামগঞ্জে আফ্রিকা ফেরত প্রবাসীর বাড়িতে লাল পতাকাতদন্ত কর্মকর্তাসহ ৬৫ জনের সাক্ষ্য-জেরায় সাক্ষ্যপর্ব সমাপ্ত

  • আজ বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ২ ডিসেম্বর, ২০২১ ৷

হাফ ভাড়া নিয়ে ছাত্রীকে হয়রানির প্রতিবাদ; দাবী মেনে ক্ষমা চাইলেন বাস মালিক

হাফ ভাড়া
❏ বৃহস্পতিবার, নভেম্বর ২৫, ২০২১ শিক্ষাঙ্গন

জবি প্রতিনিধি, সময়ের কণ্ঠস্বরঃ হাফ ভাড়া দেওয়া নিয়ে তর্কের জেরে এক ছাত্রীকে হয়রানির প্রতিবাদে ইতিহাস পরিবহনের কয়েকটি বাস আটক করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

বুধবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা (প্রান্তিক) ফটকের সামনে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে ইতিহাস পরিবহনের বাস আটক করা শুরু করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

প্রতিবাদের জের ধরে অন্তত ১০টি বাস আটক করেন শিক্ষার্থীরা। তারা অভিযুক্ত বাসের চালক ও তার সহযোগীকে শাস্তির আওতায় আনার দাবি জানান। পাশাপাশি এ ধরনের ঘটনা পুরোপুরি বন্ধেরও দাবি জানানা তারা।

এদিকে বাস আটকের খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন বিশ্ববিদ্যালয়ের শহীদ রফিক-জব্বার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সোহেল আহমেদ। তার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি ও নিরাপত্তা শাখার সদস্যরাও ছিলেন।

পরে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান এবং আশুলিয়া থানা পুলিশের সদস্যরাও ঘটনাস্থলে আসেন। এসময় বিক্ষুব্ধ শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে সমাধানের আশ্বাস দেন বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতিনিধিরা।

এদিকে বিকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও প্রক্টরিয়াল টিমের সাথে ইতিহাস ও ঠিকানা বাসের মালিক পক্ষের সাথে বৈঠকে ওই ঘটনার জন্য ক্ষমা চাওয়া হয় বাস মালিকদের পক্ষ থেকে।

বৈঠকের সিদ্বান্ত মোতাবেক এখন থেকে শিক্ষার্থীরা আইডি কার্ড দেখালে হাফ ভাড়া নেয়া হবে এবং শিক্ষার্থীদের সাথে বাসচালক বা হেলপার কর্তৃক বলপূর্বক আচরণ বা হেনস্তার শিকার হলে বিশ্ববিদ্যালয় প্রশাসন আইনি ব্যবস্থা গ্রহণ করবে।

এদিকে শিক্ষার্থী সূত্রে জানা গেছে, গত মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয় থেকে রাজধানীর মিরপুর এলাকায় যাওয়ার জন্য ইতিহাস পরিবহনের একটি বাসে ওঠেন তিন ছাত্রী।

শিক্ষার্থী হিসেবে হাফ ভাড়া দিতে চাইলে চালকের সহযোগীর সঙ্গে বাকবিতণ্ডা হয় ওই তিন ছাত্রীর। পরে মিরপুর-১০ এলাকায় আসার পর বাসের অন্য যাত্রীদের সঙ্গে দুই ছাত্রী নেমে যান। আরেকজন মিরপুর-১৪ এলাকায় যাওয়ার জন্য বাসেই ছিলেন। তখন ওই ছাত্রীর সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করা শুরু করেন বাসের চালক ও তার সহযোগী।

হয়রানির শিকার ওই ছাত্রী বলেন, বাসে আমি একাই ছিলাম। তখন তারা বাসের গেটলক করে আমার সঙ্গে যা-তা আচরণ করেছে। এ সময় খুবই নিরাপত্তাহীনতায় ভুগছিলাম। আমি নেমে যেতে চাইলেও তারা বাধা দেয়।