• আজ বুধবার, ১৬ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ১ ডিসেম্বর, ২০২১ ৷

আবেগাপ্লুত হয়ে প্রতিক্রিয়া জানালেন ১৩৩ টাকায় পুলিশে নিয়োগ প্রাপ্তরা

১৩৩ টাকায় পুলিশে নিয়োগ
❏ বৃহস্পতিবার, নভেম্বর ২৫, ২০২১ ফিচার

মৌলভীবাজার প্রতিনিধি, সময়ের কণ্ঠস্বরঃ ‘পুলিশে নাকি গুস লাগে, বিবিন্ন টাকা লাগে চাইর লাক, পাঁচ লাক, দশ লাক, কিন্তু এই জমিনে দাড়াইয়া আমি বলতেছি যে একটি চাইর আনিও লাগেনা আমার ছেলের’ সিলেটের আঞ্চলিক ভাষায় আবেগাপ্লুত হয়ে নিজের প্রতিক্রিয়ায় এমনি জানাচ্ছিলেন কনস্টেবল নিয়োগ পাওয়া একজনের বাবা।

মাঠেই মহিলা কনস্টেবল হিসেবে নিয়োগ পাওয়া এক তরুনী নিজের প্রতিক্রিয়া জানাতে গিয়ে কেঁদে ফেললেন, অশ্রুসিক্ত কন্ঠে জানালেন, ‘ছোট থেকেই বাবা আমাদের ছেড়ে চলে গ্যাছে, উনার আরেকটা সংসার আছে, আর্থিকভাবে আমরা অসচ্ছল, মামার কাছে আমরা বড় হইছি, মামারাও তেমন কোন চাকরিজীবী না ,উনারা পার্টটাইম জব করে ঐটা দিয়েই আমাদের সংসার চলে। আলহামদুলিল্লাহ এতটুকু আসতে পারছি, স্যারদেরকেও অনেক ধন্যবাদ’

আরেক তরুনী জানালেন, স্যারদের কাছে আমরা সত্যি কৃতজ্ঞ, কোন দুর্নিতি ছাড়াই আমাদেরকে উনারা যোগ্যতার ভিত্তিতে নির্বাচন করেছেন। আর আমি সত্যিই খুশি, আমি ভাবতেও পারিনি আমি এভাবে সিলেক্টেড হয়ে যাবো ।

শুধুমাত্র মেধা ও যোগ্যতায় মাত্র ১৩৩ টাকায় পুলিশে চাকরি পেয়েছেন মোট ৪০ জন। যাদের কারো বাবা কৃষক, কারো বাবা দিনমজুর-শ্রমিক, কারো বাবা রিকশাচালক।

মৌলভীবাজার জেলা পুলিশ লাইনস মাঠে ট্রেইনি রিক্রুট কনস্টেবল নিয়োগের বাছাইয়ের শেষে লিখিত ও মৌখিক পরীক্ষা নিয়ে ৪০ জনকে বাংলাদেশ পুলিশে নিয়োগ দেওয়া হয়েছে। এই চাকরি পেতে তাদের খরচ হয়েছে ১৩৩ টাকা মাত্র।

গত ১৪ নভেম্বর জেলা পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়ার নেতৃত্বে মৌলভীবাজার পুলিশ লাইনসে বাছাই প্রক্রিয়া শুরু হয়।

পুলিশ সুপার জানান, মৌলভীবাজারে ৩৪ জন পুরুষ ও ৬ জন নারীসহ মোট ৪০ জনকে কনস্টেবল পদে নিয়োগ দেওয়া হয়েছে। শারীরিক যোগ্যতা ও মেধার ভিত্তিতে অত্যান্ত স্বচ্ছতা ও নিরপেক্ষতার সাথে ট্রেইনি রিক্রুট কনস্টেবল নিয়োগ কার্যক্রম বাস্তবায়িত হয়েছে।

মৌলভীবাজার জেলা পুলিশ সূত্রে জানা যায়, গত ১৪ নভেম্বর শারীরিক বাছাই প্রক্রিয়া শুরু হয়ে চাকরিপ্রার্থীদের। এতে ১৫৬৮ জন অংশগ্রহণ করেছেন। যার মধ্যে ১৩২৮ জন পুরুষ ও ২৪০ জন নারী।

তিন দিনব্যাপী শারীরিক বাছাই প্রক্রিয়া শেষে তাদের মধ্য থেকে ৯৮ জনকে বাছাই করা হয়। আজ বুধবার (২৪ নভেম্বর) তাদের লিখিত ও মৌখিক পরীক্ষা শেষে ৪০ জনকে নিয়োগ দেওয়া হয়েছে।

নিয়োগপ্রাপ্ত ৪০ জন ছাড়াও আরও কয়েকজনকে ওয়েটিং-এ রাখা হয়েছে। কোনও কারণে যদি নিয়োগপ্রাপ্তদের কেউ যোগদান না করেন, তাহলে তাঁরা নিয়োগ পাবেন।

এই পুলিশ নিয়োগ পেতে চাকরিপ্রার্থীদের খরচ হয়েছে ১৩৩ টাকা করে। আবেদন ফরম তিন টাকা, ব্যাংক ড্রাফট ১০০ টাকা ও অনলাইন চার্জ ৩০ টাকা মোট ১৩৩ টাকা।

বাছাই প্রক্রিয়ার আগেই জেলা পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া বলেছিলেন, যারা নিয়োগ পেতে চান সেসব পরীক্ষার্থী ও অভিভাবক সকলকে এবং সকল সচেতন নাগরিকবৃন্দের প্রতি অনুরোধ করা হয়েছে; তারা অবশ্যই মাথায় রাখবেন যে, পুলিশ কনস্টেলল নিয়োগ পরীক্ষা সম্পূর্ণ স্বচ্ছতা ও শতভাগ নিরপেক্ষতার মাধ্যমে অনুষ্ঠিত হবে। কোনও ধরনের দালাল, আবেদন-তদবিরের মাধ্যমে তাদের কেউ নিয়োগ পাবেন না।