• আজ বুধবার, ২৩ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৮ ডিসেম্বর, ২০২১ ৷

শিক্ষার্থীদের বাস ভাড়া নিয়ে সিদ্ধান্ত শনিবার: কাদের

kader n3
❏ বৃহস্পতিবার, নভেম্বর ২৫, ২০২১ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া চালুর বিষয়ে আগামী শনিবারের (২৭ নভেম্বর) মধ্যে একটি যৌক্তিক সিদ্ধান্তে আসা সম্ভব হবে।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দুপুরে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির দ্বি-বার্ষিক সাধারণ সভা ও কাউন্সিল অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘বাস ভাড়া ঢাকা সিটিতে বেশি নেয়া হচ্ছে। অধিকাংশই সরকার নির্ধারিত ভাড়া উপেক্ষা করেছে। আর গালিটা শুনতে হচ্ছে আমাদের। মালিক-শ্রমিক নেতাদের সঙ্গে আঁতাত করে আমরা ভাড়া নির্ধারণ করছি- এমন কথাও শুনতে হচ্ছে। আপনারা কথা দিয়েছেন। তা মানতে হবে। অন্যথায় আমাদের কঠোর হতেই হবে।’

শিক্ষার্থীদের বাস ভাড়া কমানোর আহ্বান জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘বিআরটিসিতে আমরা একটা যৌক্তিক ছাড় দেয়ার জন্য বলেছি। কিন্তু বিআরটিসি একা করলে হবে না। মালিক-শ্রমিকদের বলছি, সমস্যাটির একটি যৌক্তিক সমাধান নিয়ে আপনারা চিন্তা-ভাবনা করুন।’

ওবায়দুল কাদের বলেন, সড়কে দুর্ঘটনা কমলেও মৃত্যুর হার কমেনি বরং বেড়েছে। ২২টি জাতীয় মহাসড়কে তিন চাকার যানবাহন চলাচল বন্ধ করা হয়েছিল‌‌‌। সেই নির্দেশনা মানা হচ্ছে না। ছোট তিন চাকার যানবাহনে দুর্ঘটনা বেশি ঘটছে।

সম্প্রতি নটর ডেম কলেজ শিক্ষার্থীর প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ করে তিনি বলেন, এ ব্যাপারে দায়ী ব্যক্তির কঠিন শাস্তি হবে।

সড়ক পরিবহন মালিকদের এ সম্মেলনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গা। এ আয়োজনে সংগঠনের কার্যকরী পরিষদের সকল কর্মকর্তা এবং সারা দেশের সকল জেলা শাখা-ইউনিটের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

জাতীয় সংগীতের মধ্য দিয়ে সংগঠনের বার্ষিক সাধারণ সভা ও কাউন্সিল শুরু হয়। তারপর শোক প্রস্তাব গ্রহণ করা হয়। শোক প্রস্তাব পাঠ করেন সংগঠনের মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ। পরে সংগঠনের বিভাগীয় প্রতিনিধিরা বক্তব্য রাখেন।