• আজ বুধবার, ৫ মাঘ, ১৪২৮ ৷ ১৯ জানুয়ারি, ২০২২ ৷

মতলবের নির্বাচনে অতিরিক্ত ১০ প্লাটুন র‍্যাব ও বিজিবি, থাকবে কোস্টগার্ডও

chandpur news
❏ শুক্রবার, নভেম্বর ২৬, ২০২১ চট্টগ্রাম

মাহফুজুর রহমান, চাঁদপুর প্রতিনিধি: তৃতীয় ধাপের নির্বাচনে আগামী ২৮ শে নভেম্বর চাঁদপুরের মতলব উত্তর ও দক্ষিণ উপজেলায় অবাধ, সুষ্টু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে নির্ধারিত তালিকার বাহিরে অতিরিক্ত ফোর্স মোতায়েন থাকবে বলে জানিয়েছে জেলা নির্বাচন অফিস।

যেকোন ধরনের সহিংসতা এড়াতে পূর্ব পরিকল্পিত র‌্যাবের দু’টি মোবাইল ও একটি স্ট্রাইকিং টিম, বিজিবির দুই প্লাটুন সদস্য মোবাইল টিম ও এক প্লাটুন স্ট্রাইটিং টিমের মোট ৬ প্লাটুনের সাথে আরো ১০ প্লাটুন র‍্যাব ও বিজিবি অতিরিক্ত মোতায়েন করা হবে। চরাঞ্চলের ঝুঁকিপূর্ণ কেন্দ্র নিয়ন্ত্রণে কোস্টগার্ডের সাথে থাকবে বিপুল পরিমাণ নৌ-পুলিশ ফোর্স।

এছাড়াও সুষ্টু নির্বাচনের লক্ষ্যে মাঠে থাকবে ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৭ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের সু-সংঘটিত টিম। নির্বাচন পর্যবেক্ষণে থাকবে পুলিশের পর্যাপ্ত সংখক মোবাইল টিম। প্রত্যেকটি কেন্দ্র নিয়ন্ত্রণে থাকবে পুলিশ ও আনসারের ২২ জনের ফোর্স। এদের মধ্যে ১৫ জনের সঙ্গে থাকবে লাঠি। বাকিরা অস্ত্র নিয়ে কেন্দ্র পাহারা দেবেন।

ভোটের আগে দু’দিন, ভোটের দিন ও পরের দিনসহ মোট চার দিনের জন্য তারা নিয়োজিত থাকবেন। জেলা নির্বাচন কর্মকর্তা তোফায়েল হোসেন সময়ের কন্ঠস্বরকে একান্ত এক সাক্ষাতকারে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ‘স্থানীয় প্রশাসনের চাহিদার ভিত্তিতে মতলবের নির্বাচনে ঝুঁকি এড়াতে পরিকল্পনা চেয়েও অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হচ্ছে। ভোটকেন্দ্র ছাড়াও নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করবে পুলিশ, র‌্যাব, বিজিবি, কোস্টগার্ডের মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স। বহিরাগত ও অস্ত্রসহ কাউকে উদ্ধার করলে তাৎক্ষণিক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে প্রশাসন। জনগন যাতে শান্তিপূর্ণভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে তাই প্রশাসনিক চাদরে মোড়া হয়েছে মতলবের দুই উপজেলার গোটা নির্বাচনী এলাকা’।