• আজ সোমবার, ১০ মাঘ, ১৪২৮ ৷ ২৪ জানুয়ারি, ২০২২ ৷

অবশেষে অক্সফোর্ড স্নাতকের স্বীকৃতি পেলেন মালালা


❏ রবিবার, নভেম্বর ২৮, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- আনুষ্ঠানিকভাবে লন্ডনের অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে স্নাতক হলেন শান্তিতে নোবেল জয়ী মালালা ইউসুফজাই। দেড় বছর আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন ২৪ বছর বয়সী মালালা। তবে করোনা মহামারির কারণে সনদ প্রদান অনুষ্ঠান পিছিয়ে দেওয়া হয়।

যুক্তরাজ্যের প্রখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে নবপরিণীতা মালালার স্নাতক ডিগ্রি নেওয়ার ওই মুহূর্তটিতে সঙ্গী ছিলেন তাঁর স্বামী আসার মালিক। নিজের টুইটার অ্যাকাউন্টে আসার মালিক স্ত্রী মালালার ডিগ্রি পাওয়ার ছবি পোস্ট করেন। মালালাও সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে খুশির মুহূর্তের ছবি পোস্ট করেন।

মালালা বিশেষ এই দিনটির বেশ কয়েকটি ছবি পোস্ট করে ইনস্টাগ্রামে লেখেন, ‘দৃশ্যত আমি একটি ডিগ্রি অর্জন করেছি।’

পোস্ট করা সেসব ছবির মধ্যে অক্সফোর্ডের ইংল্যান্ড ক্যাম্পাসে মালালাকে সমাবর্তনের কালো গাউন ও টুপিতে দেখা যায়। একটি ছবিতে মালালা দাঁড়িয়ে আছেন তাঁর বন্ধুদের সঙ্গে।

আরেকটিতে স্বামী আসার মালিকের সঙ্গে। অপর একটি ছবিতে মালালার পাশে তাঁর বাবা জিয়াউদ্দীন ইউসুফজাই ও মা তূর পেকাই ইউসুফজাইকেও দেখা যায়।

আসার মালিক টুইটারে ছবি দিয়ে লেখেন, ‘যে স্থানটিতে প্রথম আমাদের সাক্ষাৎ হয়েছিল, মালালা স্নাতক হওয়ার দিনটিতে তা আরও বিশেষ হয়ে উঠেছিল।’

গত ৯ নভেম্বর এক টুইট বার্তায় শান্তিতে নোবেলজয়ী মালালা নিজের বিয়ের খবর দেন। টুইটে তিনি বলেন, ‌‌‘আজকের দিনটি আমার জীবনের একটি মূল্যবান দিন। আসার এবং আমি সারা জীবনের জন্য গাঁটছড়া বেঁধেছি। বার্মিংহামের বাড়িতে পরিবারের সদস্যদের সঙ্গে ছোট পরিসরে নিকাহ অনুষ্ঠানের আয়োজন করা হয়। জীবনের বাকি অংশ আমরা একসঙ্গে কাটাতে চাই। আমাদের জন্য দোয়া করবেন।’