• আজ সোমবার, ১০ মাঘ, ১৪২৮ ৷ ২৪ জানুয়ারি, ২০২২ ৷

১৮ কোটি মানুষের জন্য খালেদাকে দরকার: মির্জা ফখরুল

fokrul n23
❏ রবিবার, নভেম্বর ২৮, ২০২১ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ছাড়া দেশে কেউ দেশে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে পারবে না বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বলেছেন, সাবেক এই প্রধানমন্ত্রীকে দরকার দেশের ১৮ কোটি মানুষের জন্য।

জাতীয় প্রেস ক্লাবের সামনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং বিদেশে সুচিকিৎসার সুযোগের দাবিতে স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন।

ফখরুল বলেন, ‘দেশে যদি সত্যিকার অর্থে শান্তি চান, স্থিতিশীলতা চান, গণতন্ত্রকে ফিরিয়ে আনতে চান তাহলে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে দরকার হবে। অন্যথায় কেউ এখানে শান্তি, স্থিতিশীলতা ফিরিয়ে আনতে পারবে না।

‘শুধু বিএনপির জন্য বেগম খালেদা জিয়াকে দরকার না। খালেদা জিয়াকে দরকার ১৮ কোটি মানুষের জন্য। তিনি একমাত্র নেত্রী যিনি স্বাধীনতা এবং সার্বভৌমত্বের অতন্দ্র প্রহরী। তিনি আমাদের গণতন্ত্রকে ফিরিয়ে দিতে পারেন। আমাদের অধিকারগুলোকে ফিরিয়ে দিতে পারেন। সেজন্য আমরা বেগম খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য পাঠানোর দাবি করছি।’

স্বেচ্ছাসেবক দলের অনেক নেতা–কর্মী গুম হয়ে গেছেন এবং অনেকে অসংখ্য মামলা নিয়ে কষ্টের মধ্যে দিন কাটাচ্ছেন বলে জানান মির্জা ফখরুল। তিনি বলেন, ‘এক দিন–দুদিন নয়, ১২ বছর হয়ে গেছে। আজকে শুধু বিএনপি নয়। সমগ্র দেশের মানুষ একটা কারাগারে আছে। একটুও শান্তি নেই, স্বস্তি নেই। কেউ হাসিমুখে কথা বলে না। কেউ নিরাপদে রাস্তায় বের হতে পারে না। জীবন-জীবিকা চালাতে পারে না।’ তিনি আরও বলেন, খালেদা জিয়া, অত্যন্ত অসুস্থ, গুরুতর অসুস্থ। প্রতিদিন চিকিৎসকেরা তাঁর জীবন রক্ষার জন্য পরিশ্রম করছেন।

শিক্ষার্থীদের বাসে হাফ পাসের দাবিতে আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, কী উন্নয়ন করেছেন? বাসভাড়া কমানোর দাবিতে ছেলেমেয়েরা রাস্তায় নেমেছে। তাদের হাফ পাস দিতে হবে। তাদের লেখাপড়ার খরচ এখন অনেক বেশি। নিম্ন–মধ্যবিত্ত বা মধ্যবিত্তরা সংসার চালাতে হিমশিম খাচ্ছে। আওয়ামী লীগের নেতাদের পকেট ভারী করার জন্য বাসভাড়া বাড়ানো হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

সরকারি পরিবহনে হাফ পাস করা গেলেও বেসরকারি পরিবহনে করা না প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, বেসরকারি খাতের মোবাইল কোম্পানি, বেসরকারি ব্যবসা খাত নিয়ন্ত্রণ করতে পারছে সরকার। কিন্তু দুই-তিন হাজার কোটি টাকা ভর্তুকি সরকার পরিবহন খাতে কেন দিতে পারবে না, সে প্রশ্ন রাখেন তিনি। ভর্তুকি দিয়ে হলেও শিক্ষার্থীদের হাফ পাসের ব্যবস্থার আহ্বান জানিয়েছেন বিএনপির এই নেতা।