• আজ সোমবার, ১০ মাঘ, ১৪২৮ ৷ ২৪ জানুয়ারি, ২০২২ ৷

বিজয়ের মাসে সেন্টমার্টিন যাত্রায় গ্রীন লাইনের ‘বিশেষ অফার’

green-line-n
❏ বুধবার, ডিসেম্বর ১, ২০২১ চট্টগ্রাম, দেশের খবর

শাহীন মাহমুদ রাসেল, কক্সবাজার প্রতিনিধি: প্রবালদ্বীপ সেন্টমার্টিন ভ্রমণে পর্যটন প্রেমীদের জন্য বিশেষ প্যাকেজ ঘোষণা করেছে অভিজাত পরিবহন সংস্থা গ্রীন লাইন। চলতি বছরের বিজয়ের মাসের শুরুর দিন (১ ডিসেম্বর) থেকে গ্রীন লাইন পরিবহন ও গ্রীন লাইন ওয়াটার ওয়েজ’র যৌথ পরিচালনায় বিশেষ ছাড়ে প্যাকেজটি ঘোষণা হয়েছে।

গ্রীন লাইন পরিবহনের কক্সবাজার অঞ্চলের ব্যবস্থাপক সুলতান আহমদ বলেন, আভ্যন্তরীন ও আন্তর্জাতিক স্থলপথে দীর্ঘদিন ধরে অভিজাত পরিবহন সেবা দিচ্ছে গ্রীন লাইন। স্থলের মতো নৌ-পথেও পর্যটকদের আভিজাত্যপূর্ণ সেবা নিশ্চিত করতে কক্সবাজার-সেন্টমার্টিন জলপথে গত অর্ধযুগ আগে চালু হয়েছে দ্রুতগামী গ্রীন লাইন ওয়াটার ওয়েজ পরিবহন।

তিনি আরো জানান, প্রতি পর্যটন মৌসুমে গ্রীন লাইনের এ ওয়াটার ওয়েজ পর্যটকদের দ্বীপে দ্রুত আনা-নেয়ার দায়িত্বপালন করছে। সব পরিবহনের যাত্রী পর্যটকরা মৌসুম শুরু হলেই এ ওয়াটার ওয়েজের সন্তোষজনক সেবা নিয়ে আসছে ফি বছর। কিন্তু করোনা ও সেন্টমার্টিনে ক্ষতিগ্রস্ত জেটির কারণে অনিশ্চয়তার মাঝে এবারে সেন্টমার্টিন নৌ-পথে জাহাজ চলাচল বিলম্বে শুরু হয়েছে। আমরাও তাই পিছিয়ে পড়েছি।

গ্রীন লাইন ব্যবস্থাপক সুলতান বলেন, স্থলপথে গ্রীন লাইনের আভিজাত্য উপভোগ করা ভ্রমন পিপাসুদের জন্যই এবারই প্রথম যৌথ সাশ্রয়ী প্যাকেজে জলপথেও পর্যটন মৌসুমের বাকী সময় গ্রীন লাইনের সেবা নিশ্চিতের ব্যবস্থা করা হয়েছে।

ওয়াটার ওয়েজটি অন্য বছরের চেয়ে এবার মাস দেড় পরে যাত্রা করায় প্যাকেজ ঘোষণার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘ঢাকা-টেকনাফ-সেন্টমার্টিন-ঢাকা’ বাসে বিজনেস ক্লাস ও ওয়াটার ওয়েজে ইকোনমিক ক্লাস সিটে যাত্রা করলে জনপ্রতি (আসা-যাওয়া) খরচ পড়ছে ৪ হাজার ৯৯৯ টাকা। আর ৩ হাজার ৯৯৯ টাকায় ‘স্থল ও জল’ উভয় পথে ইকোনমিক ক্লাসে ভ্রমণ করা যাচ্ছে। চাইলে এক হাজার ৭৯৯ টাকায় ‘কক্সবাজার-সেন্টমার্টিন-কক্সবাজার’ প্যাকেজও নিতে পারেন ভ্রমণ পিপাসুরা।

ঢাকা থেকে বিজনেস ক্লাসের যাত্রীদের সন্ধ্যা সাড়ে ৬টা ও ইকোনমিক ক্লাসের গাড়ি ছাড়বে ৭টায়। টেকনাফ থেকেও একই সময়ে ঢাকার উদ্দেশ্যে ছাড়বে বাস। কিন্তু কক্সবাজার থেকে যাত্রা উপভোগ করতে চাওয়াদের গাড়ি ছাড়বে সকাল ৬টা এবং ফিরবে ৬টা ৪০ মিনিটে। ওয়াটার ওয়েজ (জাহাজ) সেন্টমার্টিন যাত্রা সাড়ে ৯টায় আর ফিরতি যাত্রা ৩টা ২০ মিনিটে।

চাইলে যে কেউ সেবাটি নিতে পারেন। তবে, প্যাকেজ টিকেট বাস যাত্রীদের জন্য অগ্রাধিকার রাখা হয়েছে।

ট্যুর অপারেটর এসোসিয়েশন অব কক্সবাজার (ট্যুয়াক) সদস্য ও দিগন্ত ট্যুরিজমের ব্যবস্থাপনা পরিচালক ইয়ার মুহাম্মদ বলেন, প্যাকেজ মূল্যটি খুবই সাশ্রয়ী হয়েছে। গ্রীন লাইন ওয়াটার ওয়েজে কক্সবাজার-সেন্টমার্টিন আসা যাওয়ায় ট্যুর অপারেটরদের আগে নিতে হতো ২৫০০ টাকা (পরিবহনসহ)। কিন্তু এখন পরিবহনসহ ১৮০০ টাকা ভালোই সাশ্রয়ী। ঢাকার প্যাকেজও লোভনীয় রেইটে হয়েছে। বিজয়ের মাসে বিজয়ী অপারে পর্যটকরা ধাবিত হলে আমাদের ব্যবসায় ক্ষতিগ্রস্ত হবো। এরপরও পর্যটক আগমন বাড়লে কক্সবাজারের অর্থনীতির গতি সঞ্চার হবে এটাই আনন্দের বলে মন্তব্য করেন তিনি।