• আজ মঙ্গলবার, ৪ মাঘ, ১৪২৮ ৷ ১৮ জানুয়ারি, ২০২২ ৷

সৌদি আরবে প্রথম ওমিক্রন শনাক্ত

saudi corona n
❏ বুধবার, ডিসেম্বর ১, ২০২১ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: সৌদি আরবে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়েছে। সৌদি প্রেস এজেন্সি বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে।

সৌদি গেজেটের প্রতিবেদন সূত্রে, ওমিক্রনে আক্রান্ত রোগী একজন সৌদি নাগরিক যিনি উত্তর আফ্রিকার একটি দেশ থেকে এসেছেন।

কিছু দেশে করোনোভাইরাসের একটি নতুন রূপের উত্থানের বিষয়ে ইতিমধ্যে ঘোষণা করা হয়েছে এবং অন্যান্য দেশে সংক্রামিতদের চলাচল শনাক্ত করা হয়েছে তার উল্লেখ করে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে যে একজন ওমিক্রন আক্রান্ত হয়ে সৌদি নাগরিক উত্তর আফ্রিকার দেশ থেকে ফিরে আসে,তার শরীরে ওমিক্রন শনাক্ত করা হয় ।

কর্তৃপক্ষ মহামারী সংক্রান্ত তদন্ত শুরু করেছে এবং শনাক্তকারীকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। পাশাপাশি চিকিৎসা অব্যাহত রয়েছে ।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় নাগরিকদের তাদের টিকা সম্পূর্ণ করার জন্য আহ্বান জানিয়েছে এবং ভ্রমণকারীদের সকল স্বাস্থ্য পরীক্ষার নিয়মগুলোকে পালন করার নির্দেশ দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সোমবার সতর্ক করেছে যে ভারীভাবে পরিবর্তিত ওমিক্রন করোনোভাইরাস বৈকল্পিক আন্তর্জাতিকভাবে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে এবং সংক্রমণ বৃদ্ধির খুব উচ্চ ঝুঁকি তৈরি করেছে যা কিছু জায়গায় “গুরুতর পরিণতি” হতে পারে বলে জানিয়েছে ।

ওমিক্রন প্রথম ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করা হয়েছিল, সেখানে সংক্রমণ তীব্র ভাবে বেড়েছে। এরপর থেকে এটি এক ডজনেরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে, যার মধ্যে অনেকেই নিজেদের দেশে বিস্তার বন্ধ করার জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে।