• আজ মঙ্গলবার, ৪ মাঘ, ১৪২৮ ৷ ১৮ জানুয়ারি, ২০২২ ৷

প্রতিবন্ধীরা এখন আর পিছিয়ে নেই

newsb2
❏ শনিবার, ডিসেম্বর ৪, ২০২১ চট্টগ্রাম, দেশের খবর

শাহীন মাহমুদ রাসেল, কক্সবাজার প্রতিনিধি: সমাজের মূলধারার সঙ্গে প্রতিবন্ধীদের অন্তর্ভুক্ত করতে নানা চ্যালেঞ্জ আছে। সরকারি-বেসরকারি উদ্যোগের সমন্বয় হলেই কেবল সেই চ্যালেঞ্জ উতরানো সম্ভব। প্রশিক্ষণ ও সহযোগিতা পেলে প্রতিবন্ধীরা নিজেরাই সক্ষমতা অর্জন করতে পারেন। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য তাদের পিছিয়ে না রেখে সামনে এগোতে দিতে হবে।

“অভিগম্য আগামীর পথে” বিষয়কে প্রতিপাদ্য করে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে কক্সবাজারে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, প্রতিবন্ধীরা এখন আর পিছিয়ে নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে যেসব কর্মসূচি গ্রহণ করেছেন সেগুলো সফলভাবে বাস্তবায়ন করতে হবে। যথাযথ প্রশিক্ষণ ও সহযোগিতা করলে প্রতিবন্ধী ব্যক্তিরা সম্পদে পরিণত হয়ে দেশের উন্নয়নে অবদান রাখতে পারবে।

শুক্রবার (৩ ডিসেম্বর) সকালে শহরের সার্কিট হাউস রোডে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের অরুণোদয় স্কুল প্রাঙ্গণে আলোচনা সভা, চিত্র প্রদর্শনীন ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় অরুণোদয়ের পরিচালক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আমিন আল পারভেজ ও কক্সবাজার সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. ফরিদুল আলম।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জাহিদ ইকবাল, অতিরিক্ত জেলা প্রশাসক (মানবসম্পদ ও উন্নয়ন) মো. নাসিম আহমেদ, কক্সবাজার ডিসি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ ইব্রাহিম হোসেন, বিয়াম ল্যাবরেটরির অধ্যক্ষ মোহাম্মদ ইয়াছিন আরাফাতসহ সংশ্লিষ্টরা।

অনুষ্ঠান শেষে কক্সবাজার সমাজ সেবার কার্যালয়ের উদ্যাগে প্রতিবন্ধী ব্যক্তিদের সুদমুক্ত ৩০ হাজার করে ৬ লক্ষ টাকা ক্ষুদ্র ঋণ, হুইল চেয়ার, সেলাই মেশিন ও সাদা ছড়ি বিতরণ। পরে প্রতিবন্ধীদের নিজ হাতে বানানো বিভিন্ন পণ্যের স্টল পরিদর্শন করেন।