🕓 সংবাদ শিরোনাম

ক্ষমতাচ্যুত হওয়ার পরই পেরুর প্রেসিডেন্ট আটক * মকবুলের মরদেহ দেখতে হাসপাতালে মির্জা ফখরুল, স্ত্রী সন্তানকে আর্থিক সহায়তা * রাস্তা বন্ধ করে সমাবেশ করতে দেওয়া হবে না, আমরাও করব না: ওবায়দুল কাদের * নয়াপল্টন থেকে মির্জা ফখরুলকে ফিরিয়ে দিলো পুলিশ * বাংলাদেশ ব্যাংক থেকে আরও ১,২৫০ কোটি টাকা ঋণ নিলো ২ ইসলামী ব্যাংক * দুই মামলায় হাজিরা দিলেন মির্জা ফখরুল-আব্বাস * থমথমে নয়াপল্টন, বিএনপির কেন্দ্রীয় কার্যালয় অবরুদ্ধ * ফুলবাড়ীতে অপহরণের ২১ দিনেও উদ্ধার হয়নি নরসুন্দর বাবলু ! * বঙ্গবন্ধু শেখ মুজিবের দেশে কোন মানুষ ঠিকানাহীন থাকবে না : প্রধানমন্ত্রী * ভারতকে টানা ২ সিরিজ হারাল বাংলাদেশ *

  • আজ বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৮ ডিসেম্বর, ২০২২ ৷

শিশুকে ডায়াবিটিস থেকে দূরে রাখতে কী কী সতর্কতা অবলম্বন করবেন

Health news
❏ রবিবার, ডিসেম্বর ৫, ২০২১ লাইফস্টাইল

স্বাস্থ্য ডেস্ক: বাড়ির কোনও সদস্যের ডায়াবিটিস থাকলে অনেকসময় পরিবারের ছোট সদস্যদেরও ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে যায়। বাড়ির কোনও একজন সদস্যও যদি ডায়াবিটিসে আক্রান্ত হয়ে থাকেন সেক্ষেত্রে পরিবারের ছোটদের প্রতি বাড়তি সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।

ডায়াবিটিস থেকে শিশুদের দূরে রাখার জন্যে কিছু নিয়ম বা কৌশল জেনে রাখতে পারেন যা কাজে আসবে।

শিশুকে নিয়মিত দৌড়ঝাঁপ করান

এই আধুনিক জীবনে বাচ্চাদের খেলার মাঠের বদলে ভিডিও গেমের রিমোট হাতে বেশি দেখা যায়। যা শিশুর সঠিক বিকাশে বাধা দেয়। তাই প্রতিদিন অন্তত ঘণ্টাখানেক দৌঁড়ঝাপ করা উচিত।

শিশুর ওজন নিয়ন্ত্রণে রাখুন

বয়সের তুলনায় শিশুর ওজন যদি বেশি থাকে তাহলে সর্বপ্রথম নিয়ন্ত্রণে আনুন ওজন। প্রয়োজনে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে শিশুর উপযুক্ত একটি ডায়েট চার্ট বানিয়ে নিতে পারেন।

শিশুর খাদ্যতালিকা থেকে মিষ্টি জাতীয় খাবার কমান

চকোলেট হোক বা রসগোল্লা, বাচ্চারা মিষ্টি জাতীয় খাবাব খেতে সবসময়ই ভালবাসে। বাড়ির বড়দের খেয়াল রাখতে হবে যাতে শিশু অতিরিক্ত মিষ্টি খাবার না খেয়ে ফেলে।

বেশি করে ফল খাওয়ান

শিশুর সকালের প্রাতঃরাশে অন্যান্য পুষ্টিকর খাবারের সঙ্গে বেশি করে ফলও রাখুন।

সময়মতো খাবার খাওয়ান

শিশুর স্বাস্থ্যের যত্ন নিতেপ্রত্যেক দিন নির্দিষ্ট সময়ের মধ্যেই তাকে খাওয়ানোর চেষ্টা করুন। সময়মতো খাবার খেলে হজমজনিত সমস্যা থেকে দূরে থাকবে শিশু।