• আজ বুধবার, ৫ মাঘ, ১৪২৮ ৷ ১৯ জানুয়ারি, ২০২২ ৷

নিম্নচাপে রূপ নিয়েছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, সারাদিন ঝরবে বৃষ্টি

লঘুচাপ
❏ সোমবার, ডিসেম্বর ৬, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা-  উপকূলে আসার আগেই দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। আজ সোমবার নিম্নচাপটি মধ্যরাতে ভারতের ওডিশা উপকূল অতিক্রম করতে পারে। ওই নিম্নচাপের প্রভাবে বাংলাদেশ ও ভারতের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে বৃষ্টি শুরু হয়েছে।

রোববার মধ্যরাত থেকেই রাজধানীতে বৃষ্টির প্রভাব বাড়তে থাকে, যা একটানা এখন পর্যন্ত চলছে। সোমবার সকালে রাজধানীর রাস্তায় মানুষের আনাগোনা কিছুটা কম চোখে পড়েছে।

রাস্তায় যানবাহনের সংখ্যাও অনেক কম ছিল। তবে এ সময় অফিসগামী ও শিক্ষার্থীদের পড়তে হয়েছে ভোগান্তিতে। রাজধানীর বেশ কিছু এলাকার রাস্তায় পানি জমে যাওয়ায় চরম দুর্ভোগে পড়েন ঘর থেকে বের হওয়া মানুষজন।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আজ সোমবার দেশের বেশির ভাগ এলাকাজুড়ে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। আগামীকাল থেকে দেশের বেশির ভাগ এলাকার আকাশ পরিষ্কার হতে থাকবে। ফলে তাপমাত্রা কমে গিয়ে শীতের অনুভূতি বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, গভীর নিম্নচাপটির কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গড় গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার রয়েছে। দমকা ও ঝোড়ো হাওয়া বেড়ে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। দেশের সব সমুদ্রবন্দরকে ৩ নম্বর দূরবর্তী সতর্কসংকেতের আওতায় রাখা হয়েছে। সমুদ্রে অবস্থানরত নৌযান ও মাছ ধরার নৌকাগুলোকে উপকূলে নিরাপদ স্থানে অবস্থান করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ‘আগামীকাল (মঙ্গলবার) দেশের পশ্চিমাঞ্চল থেকে সূর্য ওঠা শুরু করবে। পূর্বাঞ্চলে সূর্য উঠতে একটু দেরি হবে। আজ সারা দিন বৃষ্টি থাকবে। দেশের পশ্চিমাঞ্চল থেকে বৃষ্টি থামতে থামতে পূর্ব দিকে যাবে।’

তিনি আরও বলেন, ‘এই বৃষ্টি থেমে গেলেই শীত পড়তে শুরু করবে। এই মাসের মাঝামাঝির দিকে আবারও একটি নিম্নচাপ আসতে পারে।’