আজ ৭ ডিসেম্বর; ইতিহাসে আজকে এই দিনের উল্লেখযোগ্য ঘটনা প্রবাহ

ইতিহাসে আজকের এই দিনে
❏ মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১ তথ্য জাদুঘর

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ আজ মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৭ ডিসেম্বর, ২০২১ ৷ ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে।

এ গুরুত্বের কথা মাথায় রেখেই সময়ের কণ্ঠস্বরের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

মানুষের জ্ঞানের পরিধি বৃদ্ধি করতে জ্ঞানচর্চার শাখা হিসেবে ইতিহাসের গুরুত্ব অসীম। ইতিহাস মানুষকে অতীতের পরিপ্রেক্ষিতে বর্তমান অবস্থা বুঝতে, ভবিষ্যৎ অনুধাবন করতে সাহায্য করে।

সমাজ ও রাষ্ট্রে কিংবা ব্যক্তি জীবনে যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার জন্য অভিশাপ কিংবা আশীর্বাদ এমন নিরন্তর বয়ে যাওয়া ঘটনা প্রবাহই ইতিহাস। ফেলে আসা সাম্প্রতিক অতীত অথবা সৃষ্টির শুরু বা সভ্যতার শুরু থেকে প্রতিদিনের
উল্লেখযোগ্য ঘটনাগুলোই কালক্রমে রূপ নেয় ইতিহাসে।

ইতিহাস থেকে মঙ্গল-অমঙ্গলের পূর্বাভাসও পাওয়া সম্ভব। সুতরাং দেশ ও জাতির স্বার্থে এবং আপনার নিজের প্রয়োজনেও ইতিহাস জানা অত্যন্ত জরুরি। চলুন, একনজরে জেনে নেয়া যাক,

ইতিহাসে আজকের এই দিনে উল্লেখযোগ্য ঘটনা প্রবাহ:

১৭৮২ – টিপু সুলতান ভারতের মহীশূরের রাজা হিসেবে ক্ষমতা গ্রহণ করেন। ১৮৫৬ – রাজকৃষ্ণ বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর-এর উপস্থিতিতে প্রথম বিধবা বিবাহের অনুষ্ঠান সম্পন্ন হয়।

১৮৭২ – বাংলায় প্রথম নাট্যশালা ন্যাশনাল থিয়েটার প্রতিষ্ঠিত এবং দীনবন্ধু মিত্রের নাটক নীল দর্পণ অভিনীত। ১৮৮৯ – পৃথিবীর প্রথম অটোমোবাইল তৈরি হয়। ১৯১৭ – মার্কিন সরকার অস্ট্রিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।

১৯৪১ – দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন জাপান কর্তৃক পার্ল হারবার আক্রমণ। ১৯৭০ – সাধারণ নির্বাচনে পাকিস্তানের জাতীয় পরিষদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ।

১৯৭১ – বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় ভুটান। ১৯৭২ – চাঁদে অ্যাপোলোর শেষ অভিযান অ্যাপোলো-১৭ এর যাত্রা শুরু। ১৯৮৫ – ঢাকায় প্রথম সার্ক শীর্ষ সম্মেলন।

ইতিহাসের এই দিনে বিখ্যাতদের জন্ম

১৮৭৯ – বাঘা যতীন, বাঙালি বিপ্লবী। ১৮৯৩ – ফে বেইন্টার, মার্কিন চলচ্চিত্র ও মঞ্চ অভিনেত্রী। ১৯২৮ – নোম চম্‌স্কি, মার্কিন ভাষাবিজ্ঞানী ও দার্শনিক। ১৯৩৩ – মণিশঙ্কর মুখোপাধ্যায়,শঙ্কর নামে বহু পরিচিত বাঙালি সাহিত্যিক। ১৯৫৭ – জিওফ লসন, অস্ট্রেলীয় ক্রিকেটার ও পাকিস্তান ক্রিকেট দলের সাবেক কোচ।

১৯৬০ – আবদুল্লাতিফ কাশিশ, তিউনিশীয়-ফরাসি চলচ্চিত্র পরিচালক ও চিত্রনাট্যকার। ১৯৭০ – কোর্টনি ব্রাউন, বার্বাডীয় ক্রিকেটার। ১৯৮৮ – এমিলি ব্রাউনিং, অস্ট্রেলীয় চলচ্চিত্র অভিনেত্রী, গায়িকা ও মডেল। ১৯৮৯ – নিকোলাস হল্ট, ইংরেজ অভিনেতা। ১৯৯১ – অ্যানিয়া শ্রাবসোল, ইংরেজ প্রমীলা ক্রিকেটা

ইতিহাসের এই দিনে বিখ্যাতদের মৃত্যু

১৭৮২ – মহীশুরের বীর যোদ্ধা হায়দার আলী। ১৯৭০ – রুব গোল্ডবার্গ, মার্কিন কার্টুনিস্ট, স্থপতি, লেখক, প্রকৌশলী ও আবিষ্কারক। ১৯৯১ – আতাউর রহমান খান, বাংলাদেশী রাজনীতিবিদ এবং লেখক। ২০১৪ – খলিল উল্লাহ খান, বাংলাদেশী চলচ্চিত্র ও টেলিভিশন অভিনেতা। ২০২০ – জারওয়ালি খান, পাকিস্তানি দেওবন্দি ইসলামি পণ্ডিত