• আজ মঙ্গলবার, ৪ মাঘ, ১৪২৮ ৷ ১৮ জানুয়ারি, ২০২২ ৷

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্লান্ট হবে কেরানীগঞ্জে

bipu n
❏ বৃহস্পতিবার, ডিসেম্বর ৯, ২০২১ ঢাকা, দেশের খবর

মাসুম পারভেজ, কেরানীগঞ্জ (ঢাকা): বর্জ্য থেকে উৎপাদন হবে বিদ্যুৎ। এবার এই ধরণের পরিকল্পিত বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি চালু হতে যাচ্ছে কেরানীগঞ্জে। বিদ্যুৎ, জ্বালানী ও খণিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এমনই ঘোষণা দিয়েছেন।

বুধবার (৮ ডিসেম্বর) রাতে প্রতিমন্ত্রীর ভেরিফাইড পেজে একটি স্ট্যাটাসের মাধ্যমে তিনি এ ঘোষণা দেন।

এ প্রসঙ্গে বিদ্যুৎ প্রতিমন্ত্রী তার স্ট্যাটাসে উল্লেখ করেছেন, এবার কেরানীগঞ্জে হবে বর্জ্য থেকে বিদ্যুৎ প্ল্যান্ট। শুধু শহর না; ময়লা আবর্জনায় জর্জরিত দেশের প্রায় সবগুলো গ্রাম-ইউনিয়ন-উপজেলা। দূষণ না হয় আমরা চোখে দেখছি না; ফুসফুসের উপর দিয়েই যাচ্ছে কিন্তু ময়লা যে ঢেকে রাখব তেমন বর্জ্য ব্যবস্থাপনাও কোথাও নেই।

তিনি আরও উল্লেখ করেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশ ছিল পুরো বাংলাদেশের বর্জ্য ব্যবস্থাপনায় স্মার্ট সমাধান আনতে হবে, সেই সাথে পরিবেশবান্ধব জ্বালানী উৎপাদন করতে হবে। আজ তেমন একটা সমাধানের পথে একধাপ এগোলাম আমরা।

আমিনবাজারের পর কেরানীগঞ্জে স্থাপন করা হচ্ছে “Waste to Power Plant”. বাড়ি বাড়ি থেকে সংগ্রহ করা হবে বিদ্যুৎ। ময়লার বোঝা থেকে মুক্তি পাবেন কেরানীগঞ্জ এবং নবাবগঞ্জের সবগুলো ইউনিয়ন ও উপজেলার মানুষ। ক্রমান্বয়ে গোটা বাংলাদেশে স্থাপন করা হবে এমন পরিবেশ বান্ধব পাওয়ার প্ল্যান্ট। দূষণের বিরুদ্ধে প্রাকৃতিক সৌন্দর্য ফিরিয়ে আনার যুদ্ধে বাংলাদেশ এদিন জিতবেই।