• আজ সোমবার, ১০ মাঘ, ১৪২৮ ৷ ২৪ জানুয়ারি, ২০২২ ৷

গ্রাহকের প্রত্যাশা পূরণে আইফোনের ১৪ সিরিজে থাকছে যত চমক!

আইফোনের ১৪ সিরিজে
❏ শুক্রবার, ডিসেম্বর ১০, ২০২১ বিজ্ঞান ও প্রযুক্তি

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ চলতি বছরের সেপ্টেম্বরে নতুন iPhone 13 সিরিজ লঞ্চ হওয়ার পূর্ব মুহূর্ত থেকেই, আগামী বছরের আইফোন মডেল অর্থাৎ iPhone 14 (আইফোন ১৪) নিয়ে বেশ চর্চা শুরু হয়েছে।

জনপ্রিয় টিপস্টার জন প্রোসার এবং অ্যানালিস্ট মিং-চি কুও ইতিমধ্যেই সম্ভাব্য আইফোন সিরিজের ডিজাইন এবং অন্যান্য বেশ কিছু তথ্য সর্বসমক্ষে এনেছেন।

কিন্তু এখন, ব্লুমবার্গের মার্ক গুরম্যান তার পাওয়ার অন নিউজলেটারে iPhone 14 সম্পর্কে আরো জল্পনা বাড়িয়েছে। আসলে এই নিউজলেটারের সর্বশেষ সংস্করণে গুরম্যান বলেছিলেন যে, আসন্ন প্রো মডেলের আইফোনগুলিকে সম্পূর্ণরূপে রিডিজাইন করা হবে। ইতিমধ্যে অ্যাপল ইঞ্জিনিয়াররা বড় ডিসপ্লে নিয়ে কাজ করছে বলেও তিনি দাবি করেছিলেন।

আসন্ন আইফোন ১৪ লাইনআপ সম্পর্কে কথা বলার সময় গুরম্যান উল্লেখ করেছেন যে, অ্যাপল এবার ‘আইফোন মিনি’ মডেলটি বন্ধ করে দেওয়ার কথা ভাবছে। ফলে, খুব সম্ভবত পরবর্তী আইফোন লাইনআপে একটি নিয়মিত আইফোন, একটি আইফোন ম্যাক্স এবং দুটি প্রো মডেল দেখা যেতে পারে। অন্যদিকে এই ফোনগুলিতে প্রচলিত ডিজাইনের বাইরে নতুনত্ব কিছু থাকার আশাও করা হচ্ছে।

কোরিয়ান ওয়েবসাইট দ্যা এলেকের এক প্রতিবেদন থেকে জানা গেছে, ২০২২ সালে বাজারে আসতে পারে আইফোন ১৪ সিরিজ। আর এই সিরিজের ফোনে থাকতে পারে হোল-পাঞ্চ ডিসপ্লে।

প্রতিবেদনে বলা হয়েছে, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স, এই দুই ফোনে থাকতে একটি হোল-পাঞ্চ স্ক্রিন ডিজাইন। নচ ডিজাইনের পরিবর্তে এই নতুন ডিজাইনের ডিসপ্লে দেখা যেতে পারে আইফোনের নতুন সিরিজে।

তবে আইফোন ১৪ সিরিজের বেস ভ্যারিয়েন্টের ডিসপ্লেতে নচ ডিজাইন দেখা যাবে বলেও শোনা গেছে।

উল্লেখ্য, চলতি বছর সেপ্টেম্বরে বাজারে আসে আইফোন ১৩ সিরিজ। যার সব মডেলেই নচ ডিজাইনের ডিসপ্লে দেখা গেছে। আইফোন ১৩ সিরিজে ছিল বেস ভ্যারিয়েন্ট আইফোন ১৩, আইফোন ১৩ প্রো, আইফোন ১৩ প্রো ম্যাক্স এবং আইফোন ১৩ মিনি মডেল।

দ্যা এলেকের প্রতিবেদন বলছে, আইফোন ১৪ প্রো মডেলে একটি ৬ দশমিক ৬ ইঞ্চির ডিসপ্লে থাকতে পারে। আর আইফোন ১৪ প্রো ম্যাক্স ফোনে থাকতে পারে একটি ৬ দশমিক ৭ ইঞ্চির ডিসপ্লে। ফোন দুটির ডিসপ্লেতেই হোল-পাঞ্চ ডিজাইন থাকার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে জানা গেছে, ২০২২ সালের শেষের দিকে অ্যাপেল ওয়াচের তিনটি নতুন মডেল বাজার আসার সম্ভাবনা রয়েছে।

এছাড়াও আগামী বছর প্রথম ভাগে আইফোন এসই লঞ্চের সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি ২০২২ সালে অ্যাপেল সংস্থা নতুন করে ডিজাইন করা আইপ্যাড প্রো এবং অত্যাধুনিক আইম্যাক লঞ্চ করতে পারে। এছাড়াও লঞ্চ হতে পারে নতুন ডিজাইনের ম্যাকবুক এয়ার। এর সঙ্গে আগামী বছর এয়ারপডস প্রো- এর আপগ্রেডেড ভার্সন লঞ্চেরও সম্ভাবনা রয়েছে।