• আজ বুধবার, ১২ মাঘ, ১৪২৮ ৷ ২৬ জানুয়ারি, ২০২২ ৷

জাতীয় স্মৃতিসৌধে ভারতের রাষ্ট্রপতির শ্রদ্ধা

ramnath n2
❏ বুধবার, ডিসেম্বর ১৫, ২০২১ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি ফুলেল শ্রদ্ধা জানিয়েছেন ঢাকা সফরে আসা ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সড়ক পথে তেজগাঁওয়ে পৌঁছান রামনাথ। সেখান থেকে হেলিকপ্টারে করে দুপুর ১২টা ৩৫ মিনিটে সাভারের জাতীয় স্মৃতিসৌধে পৌঁছান তিনি। শহীদদের স্মরণে জানান ফুলেল শ্রদ্ধা।

এসময় কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন ভারতের রাষ্ট্রপ্রধান। শহীদদের প্রতি সামরিক কায়দায় সশস্ত্র সম্মান জানায় সশস্ত্রবাহিনীর একটি চৌকস দল। এ সময় বেজে উঠে বিউগলের করুণ সুর।

শ্রদ্ধা নিবেদন শেষে স্মৃতিসৌধ প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণ করেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ। সই করেন স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে। এসময় তার সঙ্গে ছিলেন সহধর্মিনী সবিতা কোবিন্দ ও কন্যা স্বাতি কোবিন্দ।

ভারতীয় কূটনীতিক অরিন্দম বাগচী টুইটারে জানান– দর্শনার্থী খাতায় ভারতের রাষ্ট্রপতি লিখেছেন, ‘মুক্তিযুদ্ধে যারা জীবন উৎসর্গ করেছেন তাদের চেতনা আমাদের চিন্তা ও কর্মে অব্যাহত থাকুক।’

স্মৃতিসৌধে রামনাথ কোবিন্দের সঙ্গে ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী, মুজিববর্ষের সমাপনী দিন উদযাপন এবং বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে তিন দিনের রাষ্ট্রীয় সফরে আজ ঢাকায় এসেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

তাকে বহনকারী এয়ার ইন্ডিয়া ওয়ান উড়োজাহাজটি সকাল সাড়ে ৯টায় দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা দিয়ে সকাল ১১টা ১০ মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। তাঁকে অভ্যর্থনা জানান বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও তার স্ত্রী রাশিদা হামিদ।

বিমানবন্দরে গার্ড অব অনার পাওয়ার পর লালগালিচায় পা মাড়িয়েছেন রামনাথ কোবিন্দ। তখন আবহসংগীত হিসেবে বেজেছে দ্বিজেন্দ্রলাল রায়ের ‘এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি’ গানের সুর।