নেদারল্যান্ডসে আবার লকডাউন

n lockdown 2
❏ রবিবার, ডিসেম্বর ১৯, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- করোনার ওমিক্রন ধরণের ঢেউ রুখতে সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছে নেদারল্যান্ডস। স্থগিত করা হয়েছে বড়দিনের সব গণজমায়েত। স্কুল, বার, রেস্টুরেন্ট, জরুরি নয় এমন দোকানপাট- সব বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

শনিবার দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুট এ নির্দেশনা জারি করেছেন। রোববার থেকে জানুয়ারি মাসের প্রথমার্ধ পর্যন্ত লকডাউন কার্যকর থাকবে।

প্রধানমন্ত্রী মার্ক রুট্টে সংবাদ সম্মেলনে বলেন, আমি বিষণ্ন হৃদয়ে দাঁড়িয়ে কথা বলছি। অনেকেই আমার অনুভূতি বুঝতে পারছেন। অনেকটা একই অনুভূতি আপনাদেরও। রোববার (১৯ ডিসেম্বর) থেকে আবারও লকডাউন শুরু করতে বাধ্য হচ্ছি। এছাড়া আর কোনো উপায় নেই।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, আগামী ৯ জানুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে অন্যান্য বিধিনিষেধ কার্যকর থাকবে ১৪ জানুয়ারি পর্যন্ত। সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় নিয়ে পরবর্তী সিদ্ধান্ত নেবে সরকার। ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে সবাইকে বাড়িতে থাকতে হবে।

নিত্যপ্রয়োজনীয় ছাড়া অন্যান্য পণ্যের দোকান, পানশালা, ব্যায়ামাগার, সেলুন এবং অন্যান্য জনসমাগমের জায়গাগুলো বন্ধ রাখতে হবে। বাড়িতে দু’জনের বেশি অতিথিকে আমন্ত্রণ জানানো যাবে না। তবে বড়দিন উপলক্ষে ২৪ থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত এবং নতুন বছরের আয়োজনে একসাথে সর্বোচ্চ চারজন অতিথিকে আমন্ত্রণ জানানো যাবে।

উল্লেখ্য, গত ২৪ নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় প্রথমবার নতুন এই ধরনটি শনাক্ত হয়। এর পর থেকে মাত্র তিন সপ্তাহের কিছু বেশি সময়ে বিশ্বের ৮৯টি দেশে করোনার নতুন ধরনটি ছড়িয়ে পড়ার খবর জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।