🕓 সংবাদ শিরোনাম
  • আজ শুক্রবার, ১৪ মাঘ, ১৪২৮ ৷ ২৮ জানুয়ারি, ২০২২ ৷

জীবন হারানোর চেয়ে উৎসব বাতিল করা ভালো: ডব্লিউএইচও

dwo
❏ মঙ্গলবার, ডিসেম্বর ২১, ২০২১ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- ছুটির সময়কালীন উৎসব বিশ্বব্যাপী করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে দেয়ার পাশাপাশি স্বাস্থ্য ব্যবস্থার ওপর অতিরিক্ত চাপ বাড়াবে।

সেই সঙ্গে প্রাণহানির সংখ্যাকে বাড়িয়ে দিতে পারে উৎসবে যোগ দেয়া বহু মানুষের সংস্পর্শ। এমন শঙ্কার কথা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়েসুস।

সোমবার (২০ ডিসেম্বর) ডব্লিউএইচওর সদর দপ্তর জেনেভায় আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সংস্থাটির প্রধান।

মানুষকে উৎসবে অংশ নেয়া থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে টেড্রোস গেব্রিয়েসুস বলেন, ‘জীবন হারানোর চেয়ে একটি উৎসবের আয়োজন বাতিল করা অনেক ভালো সিদ্ধান্ত।’

গেব্রেয়াসুস বলেন, করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষা পেতে আমাদের কঠিন সিদ্ধান্ত নিতে হবে। কিছু ক্ষেত্রে আমাদের ছুটিতে বেড়ানোর পরিকল্পনা বাতিল করতে হবে। অথবা পিছিয়ে দিতে হবে।

করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়েও দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন। এরই মধ্যে যারা টিকা নিয়েছেন এটি তাদেরও আক্রান্ত করছে। বাদ পড়ছেন না এর আগে করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তিরাও।

জেনেভায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, ওমিক্রন ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় দ্রুত ছড়িয়ে পড়ছে। এর ধারাবাহিক প্রমাণ রয়েছে।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি শঙ্কা প্রকাশ করে বলেছেন, আসন্ন বড়দিনকে ঘিরে ভ্রমণের ফলে ওমিক্রন সংক্রমণ আরও বাড়বে।

তিনি মনে করেন, দুই ডোজ টিকা গ্রহণকারীদের মধ্যেও সংক্রমণ বাড়বে। ওমিক্রনের সংক্রমিত করার ব্যাপক সক্ষমতা রয়েছে। এটা নিয়ে কোনো সন্দেহ নেই।