• আজ বুধবার, ১২ মাঘ, ১৪২৮ ৷ ২৬ জানুয়ারি, ২০২২ ৷

মেজর জিয়ার অবস্থান শনাক্ত করা যায়নি: র‌্যাব

rab 243
❏ বুধবার, ডিসেম্বর ২২, ২০২১ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- সেনাবাহিনী থেকে বহিষ্কৃত মেজর সৈয়দ জিয়াউল হক ওরফে মেজর জিয়া এ মুহুর্তে কোথায় রয়েছেন তা নিশ্চিত নয় জানিয়ে র‍্যাব বলছে, মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি মেজর জিয়াকে গ্রেফতারের চেষ্টা চলছে।

র‍্যাব এর মুখপাত্র খন্দকার আল মঈন বলেন, এর আগে বিভিন্ন সময় তথ্য ছিল মেজর জিয়া দেশে আছেন, পরবর্তীতে আমরা গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করি। আমরা সন্দেহ করছি, তিনি এখন দেশের বাইরে রয়েছেন।

আজ বুধবার (২২ ডিসেম্বর) দুপুরে কারওয়ান বাজারস্থ র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন খন্দকার আল মঈন।

খন্দকার আল মঈন বলেন, অভিজিৎ হত্যাকাণ্ডের সঙ্গে যারা জড়িত তাদেরকে শনাক্ত করা ও আসামিদের গ্রেফতারে র‍্যাবই প্রথম কাজ করে। অভিজিৎ হত্যাকাণ্ডের আসামিদের বিচার নিশ্চিতে সরকার দৃঢ়ভাবে কাজ করেছে। অভিজিৎ হত্যাকাণ্ডের পরে মেজর জিয়াকে বিভিন্নভাবে খোঁজ করার জন্য র‍্যাব কাজ করেছে। সাম্প্রতিক সময়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের একাধিক সদস্যকে গ্রেফতার করা হয়। আনসার আল ইসলামের সঙ্গে মেজর জিয়ার সম্পৃক্ততার তথ্য পাওয়া গেছে। এর মাধ্যমেও তাকে খুঁজে বের করার চেষ্টা চালিয়ে যাচ্ছে র‍্যাব।

মেজর জিয়াকে গ্রেফতারে র‍্যাবের অভিযান চলমান রয়েছে জানিয়ে তিনি বলেন, তাকে গ্রেফতারে গোয়েন্দা নজরদারিও চলমান। এ বিষয়ে র‍্যাবসহ বিভিন্ন সংস্থা কাজ করে যাচ্ছে। সে যদি দেশের বাইরে থাকে তাহলে দেশে এনে বিচারাধীন প্রক্রিয়ায় সরকার বিচার করবে। আর যদি দেশে আসে আমাদের গোয়েন্দা নজরদারি রয়েছে, তাকে গ্রেফতার করা হবে।

এর আগে, অভিজিৎ রায়কে হত্যার মূল পরিকল্পনাকারী মেজর জিয়া ও আকরামকে ধরতে ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।