• আজ শুক্রবার, ১৪ মাঘ, ১৪২৮ ৷ ২৮ জানুয়ারি, ২০২২ ৷

বগুড়ায় গ্যাস ফিল্ডে মেশিনে চাপা পড়ে শ্রমিকের মৃত্যু

news photo n
❏ বৃহস্পতিবার, ডিসেম্বর ২৩, ২০২১ দেশের খবর, রাজশাহী

সাখাওয়াত হোসেন জুম্মা, বগুড়া প্রতিনিধি: বগুড়ার শাজাহানপুর উপজেলায় জেবি সিলিন্ডার লিমিটেডের নিউমেটিক মেশিনে চাপা পড়ে আবু বক্কর (৪১) নামের এক শ্রমিকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) বেলা ১১টার দিকে উপজেলার নয়মাইল জামালপুর এলাকায় যমুনা গ্যাস ফিল্ডে এ দুর্ঘটনা ঘটে। নিহত আবু বক্কর উপজেলার নয়মাইল জামালপুর গ্রামের শামছুল হকের ছেলে।

জেবি সিলিন্ডার লিমিটেডের এজিএম জাহাঙ্গীর আলম জানান, আবু বক্কর ১১ বছর ধরে অপারেটর পদে চাকরি করছিলেন। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে সিলিন্ডার নিউমেটিক টেস্ট করতে যান তিনি। তবে হাওয়া মেশিনের হেডের ভাল্ব ওপেন না করে ভুল করে মেশিনের ভেতর দিয়ে মাথা ঢুকিয়ে সুইচ অন করেন আবু বক্কর।

এসময় সঙ্গে সঙ্গে নিউমেটিক মেশিনের হাওয়ার প্রেসারে জগ (এক ধরনের যন্ত্র) ওপরে উঠে গিয়ে আবু বক্করের গলায় চাপ লাগে। এতে তার নাক ও মুখ দিয়ে রক্ত বের হয়। দ্রুত তাকে কোম্পানির গাড়িতে করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক আবু বক্করকে মৃত ঘোষণা করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কোম্পানির কয়েকজন শ্রমিক অভিযোগ করে বলেন, কোম্পানির অব্যবস্থাপনার কারণে প্রায়ই এ ধরনের দুর্ঘটনা ঘটছে। এর আগে দুর্ঘটনায় একাধিক শ্রমিকের অঙ্গহানি হয়েছে। অথচ কোম্পানির পক্ষ থেকে কোনো ধরনের সহায়তা করা হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে প্রতিষ্ঠানের এজিএম জাহাঙ্গীর আলম বলেন, অব্যবস্থাপনার কোনো সুযোগ নেই। এছাড়া দুর্ঘটনায় আহত শ্রমিকদের প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করা হয়েছে।

শাজাহানপুর থানার উপ-পরিদর্শক (এসআই) আব্দুল কাদের জানান, মৃতদেহ ময়নাতদন্তের জন্য শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতাল মর্গে পাঠিয়ে দেওয়া হয়েছে।