• আজ সোমবার, ১০ মাঘ, ১৪২৮ ৷ ২৪ জানুয়ারি, ২০২২ ৷

২০২২: একাদশ শ্রেণিতে ভর্তি সংক্রান্ত যত প্রশ্ন ও উত্তর

একাদশ শ্রেণিতে ভর্তি
❏ শুক্রবার, ডিসেম্বর ২৪, ২০২১ তথ্য জাদুঘর, শিক্ষাঙ্গন

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: একাদশ শ্রেণীর ভর্তি কার্যক্রম ২০২২ শুরু হতে যাচ্ছে আগামী ৫ জানুয়ারি থেকে। প্রতিবছরের মতো এবারও শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে কলেজে ভর্তির জন্য। শিক্ষার্থীরা এসএসসি পাস করে একাদশ শ্রেণিতে অর্থাৎ কলেজে ভর্তি হতে পারবে।

কিভাবে কলেজে ভর্তি হওয়া যাবে, ভর্তির জন্য কিভাবে আবেদন করতে হবে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র, একাদশ শ্রেণিতে সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট প্রয়োজন, একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ফি কত টাকা, একাদশ শ্রেণীর ভর্তি আবেদন ফি কিভাবে পরিশোধ করতে হবে এই সকল বিষয় সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে এই ফিচার।

একাদশ শ্রেণিতে ভর্তি পদ্ধতি ২০২২

একাদশ শ্রেণিতে এখন শুধু মাত্র হাতে গোনা কয়েকটি কলেজে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হয় বাদবাকি কলেজগুলো অনলাইন নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীদের যোগ্যতা অনুযায়ী কলেজ নির্বাচন হয়। তাই এবারও অনলাইনের মাধ্যমে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শুরু হবে। ভর্তি কার্যক্রম চারটি ধাপে সম্পন্ন হবে। চারটি ধাপ এর প্রত্যেকটি ধাপের রেজাল্ট আলাদা আলাদাভাবে প্রকাশ করা হবে এবং শেষ পর্যায়ে প্রত্যেকটি শিক্ষার্থী নিজ কলেজ নিশ্চিত করতে সেই কলেজে গিয়ে কলেজ কনফার্ম করে আসবে।’

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে এবং শিক্ষার্থীকে যোগ্যতার বিচারে দশটি কলেজে চয়েস দিতে হবে। যোগ্যতার বিচারে বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক যাচাই-বাছাই করে শিক্ষার্থীর জন্য প্রযোজ্য কলেজ সিলেক্ট করে দেওয়া হবে এবং সেখানে শিক্ষার্থী ভর্তি হতে পারবে। শিক্ষার্থীর যদি কলেজ পছন্দ না হয় তাহলে মাইগ্রেশনের সুযোগ থাকবে মাইগ্রেশন এর ফলে শিক্ষার্থীদের পছন্দের কলেজের উর্ধ্বক্রম এর যেকোনো একটি কলেজে আসন সংখ্যা ফাঁকা থাকলে সেখানে ভর্তি হতে পারবে। কলেজ চয়েজ অবশ্যই চিন্তা করে দিতে হবে যেন ভালো কলেজগুলো নিচের দিকে না যায়। অংশে ভালো কলেজ থাকলে শিক্ষার্থী পরবর্তীতে মাইগ্রেশন করলে উপরের যেকোন স্বল্প মানের কলেজে মাইগ্রেশন চলে যেতে পারে সেজন্য অবশ্যই সতর্ক থাকতে হবে।

একাদশ শ্রেণীতে কলেজ চয়েজ দেওয়ার নিয়ম ২০২২

একাদশ শ্রেণিতে অবশ্যই খুবই গুরুত্বের সাথে কলেজে যেতে হবে অন্যথায় আপনার অপছন্দের একটি করে যে আপনাকে একাদশ শ্রেণি পার করতে হবে। এইচএসসি শিক্ষার্থীদের জন্য একাদশ শ্রেণির পাঠ দান অবশ্যই গুরুত্বপূর্ণ সে কারণে একাদশ শ্রেণিতে কলেজ নির্বাচনের সময় অনেক বেশি ধারণা গ্রহণ করে তবে কলেজ নির্বাচন করা উচিত। পছন্দের কলেজ নিশ্চিতের আগে অবশ্যই আপনাকে সঠিক ভাবে সকল কার্যক্রম গুলি জানতে হবে।

একাদশ শ্রেণিতে সরকারি কলেজে ভর্তির জন্য কত নম্বর দরকার?

আপনি যদি এসএসসিতে একটি ভালো রেজাল্ট করে থাকেন তাহলে সরকারি কলেজে ভর্তি হতে পারেন। এসএসসি পরীক্ষায় যদি ভালো নম্বর এবং ভালো পয়েন্ট না আসে তাহলে সরকারি কলেজে ভর্তি হওয়া খুবই কঠিন। যে সকল সরকারি কলেজে শিক্ষার্থীদের ভর্তি হওয়ার আগ্রহ বেশি থাকে সেগুলোতে ভর্তি হতে গেলে আপনাকে অবশ্যই একটি ভালো নম্বর এবং ভালো পয়েন্ট দেখাতে হবে। প্রত্যেক বছর এসএসসি পরীক্ষার উপর নম্বর চেঞ্জ হয়। তাই এ বছরের এসএসসি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর এবং বেশির ভাগ শিক্ষার্থী কোন ক্যাটাগরিতে নাম্বার পেয়েছে তার ওপর সরকারি কলেজে চান্স পেতে কত নম্বর লাগবে সে প্রশ্নের উত্তর দেওয়া যায় । মানে যেহেতু আপনি যে কোন কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন তাই সকল শিক্ষার্থী সরকারি কলেজগুলো কে তাদের নির্বাচনের প্রথমে রাখে।

সরকারি কলেজে ভর্তি হওয়ার জন্য কত পয়েন্ট লাগে?

বেশীরভাগ সরকারী কলেজে জিপিএ 4 এর বেশি যারা পায় তাদের অগ্রাধিকার দেওয়া হয়ে থাকে। তাই সরকারি কলেজে পড়তে হলে আপনাকে অবশ্যই একটি ভালো ফলাফল করতে হবে। বিজ্ঞান বিভাগ থেকে সরকারি কলেজে ভর্তি হতে হলে অবশ্যই আপনাকে অন্যদের চেয়ে ভালো রেজাল্ট করতে হবে। যদি আপনি বিজ্ঞান বিভাগ থেকে মানবিক ব্যবসায় শিক্ষা বিভাগে ভর্তি হতে চান সেক্ষেত্রে আপনি সরকারি কলেজগুলোতে ভর্তি হতে পারেন।

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন ২০২২

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নির্ধারিত আবেদন ফি ১৫০ টাকা রকেট, নগদ, বিকাশ ব্যবহার করে পরিশোধ করা যাবে। উপরোক্ত তিনটি মোবাইল ব্যাংকিং মাধ্যম ব্যবহার করে আপনি খুব সহজেই একাদশ শ্রেণির ভর্তির টাকা পেমেন্ট করতে পারবেন।

বিকাশ থেকে একাদশ শ্রেণীর ভর্তি পেমেন্ট

বিকাশে পেমেন্ট এর জন্য আপনি বিকাশ অ্যাপ অথবা *২৪৭# ডায়াল করে পে বিল অপশন থেকে একাদশ শ্রেণীর ভর্তি আবেদন ফি বিকাশ করা যাবে।

রকেট থেকে একাদশ শ্রেণীর ভর্তি পেমেন্ট

রকেট একাউন্ট থেকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নির্ধারিত টাকা পরিশোধ করা যাবে। রকেট অ্যাপ অথবা *৩২২# বিল পে রকেটের মাধ্যমে একাদশ শ্রেণির ভর্তির জন্য নির্ধারিত টাকা পরিশোধ করতে পারবেন।

নগদ একাউন্ট থেকে একাদশ শ্রেণির ভর্তির টাকা পরিশোধ

নগদ একাউন্টের মাধ্যমে একাদশ শ্রেণির ভর্তির জন্য নির্ধারিত ফি পরিশোধ করা যাবে। নগদ অ্যাপ থেকে অথবা *১৬৭# ডায়াল করে বিল পে সিলেক্ট করে একাদশ শ্রেণীর ভর্তির জন্য নির্ধারিত টাকা পরিশোধ করা যাবে।