• আজ মঙ্গলবার, ৪ মাঘ, ১৪২৮ ৷ ১৮ জানুয়ারি, ২০২২ ৷

বাংলাদেশের মানুষের সঙ্গে আমার আত্মার সম্পর্ক: মালয়েশিয়ার প্রধান বিচারপতি

news photo n23
❏ রবিবার, ডিসেম্বর ২৬, ২০২১ আন্তর্জাতিক

আশরাফুল মামুন, মালয়েশিয়া: মালয়েশিয়ার শরিয়া কোর্টের প্রধান বিচারপতি দাতু ড. হাজি মোহাম্মদ নায়িম বিন হাজি মোক্তার বলেছেন, বাংলাদেশের মানুষের সঙ্গে আমার আত্মার সম্পর্ক। আমি যখন লন্ডনে লেখাপড়া করেছি, সেসময় সেখানে বিভিন্ন দায়িত্বে থাকাবস্থায় সিলেটিদের সঙ্গে ছিল সুসম্পর্ক। মালয়েশিয়াতে বাংলাদেশের শিক্ষার্থীরা তাদের দেশকে তুলে ধরছে। যে কারণে ষ্টুডেন্ট ইউনিয়নের অনুষ্ঠানের আমন্ত্রণ পেয়ে চলে এসেছি।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে মালয়েশিয়ার নীবিড় সম্পর্ক বিরাজমান সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতির জায়গা থেকে আমরা একত্রে চলতে চাই।

শনিবার (২৫ ডিসেম্বর) বিকেলে বাংলাদেশী স্টুডেন্টস ইউনিয়ন মালয়েশিয়া কর্তৃক হোটেল ইন্টার কন্টিনেন্টালে আয়োজিত মহান বিজয় দিবসের ৫০ বছর পূর্তি ও সেরা শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথাগুলো বলেন।

বিএসইউএম এর সভাপতি মোহাম্মদ বোরহান উদ্দীনের সভাপতিত্বে এবং ভাইস প্রেসিডেন্ট জহুরুল ইসলাম ও এডুকেশন সেক্রেটারি মাঈদুল ইসলামের যৌথ পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য বলেন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করা হচ্ছে। এটি একটি স্বাধীন দেশের গর্বের বিষয়। যাদের আত্মত্যাগের বিনিময়ে বাংলাদেশ নামে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছে, তাদের স্বশ্রদ্ধচিওে স্বরণ করেন তিনি।

সভায় প্রধান অতিথি শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন, আপনাদের পিতা মাতা বিদেশে পাঠিয়েছেন শিক্ষা অর্জনের জন্য। আপনাদের শিক্ষা অর্জন করতে হবে। শিক্ষা অর্জন করে দেশ বিদেশে দেশের সম্মান সমুন্নত রাখতে হবে, করতে হবে আল্লাহর সন্তুষ্টি অর্জন। আজকে যারা শিক্ষা অর্জনে পিএইচডি, মাষ্টার এবং ব্যাচেলর কেটাগরিতে ২০ হাজার শিক্ষার্থীদের মাঝে বাচাই করে যে ১০ জন ট্যালেন্ট হিসাবে স্বীকৃতি পেয়েছেন তাদের অভিনন্দন জানান তিনি। এ ছাড়া সুন্দর আয়োজনের জন্য বিএসইউ এম এর সভাপতি ও সংশ্লিষ্ট সকলকেও অভিননদ্ন জানান প্রধান অতিথি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মালয়েশিয়া বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির পরিচালক মাহবুব আলম শাহ, ইসলামিক ইউনিভার্সিটির অ্যাসিস্ট্যান্ট প্রফেসর –আইকল মোঃ জাহিদুল ইসলাম, আইআইইউএমওয়ার্ল্ড ডিবেট সেন্টার এর সিনিয়র ডিবেট ট্রেইনার, মোঃ আব্দুল লতিফ, এন.এস.এস সলিউশন ডিরেক্টর সবুজ হোসাইন, ডাচ-বাংলা চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রির কো-চেয়ারম্যান লায়ন হারুন-অর-রশিদ, আইআইইউএম এর পোস্ট ডক্টরেট ফেলো ডক্টর ফাইজুল হক, সাংবাদিক আহমাদুল কবির, অরিফুল ইসলাম প্রমূখ।

বাংলাদেশী স্টুডেন্টস ইউনিয়ন মালয়েশিয়া কর্তৃক শিক্ষা অর্জনে পিএইচডি, মাষ্টার এবং বেচেলর কেটাগরিতে যে ১০ জন ট্যালেন্ট হিসাবে স্বীকৃতি পেয়েছেন, তারা হলেন, পিএইচডি: ইউনিভার্সিটি মালয়েশিয়া পাহাংএর শিক্ষার্থী মোহাম্মদ বদরুল আলম, ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়ার মো: আল মামুন, ইন্টার ন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার মাঈদুল ইসলাম।

মাষ্টার: ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার শিক্ষার্থী রাবেয়া আনজুম, মাল্টিমিডিয়া ইউনিভাসিটি মালয়েশিয়ার মোহাম্মদ ইমতিয়াজ হোসাইন, ইউনিভার্সিটি মালয়েশিয়া পাহাং এর শিক্ষার্থী হাসনাত মোস্তাফা।

ব্যাচেলার: ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার শিক্ষার্থী হাসান আল-মামুন, ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়ার সুরন্জিত বাড়ুয়া, ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়ার মো: ইউসুফ বিন ফুরকান ও সানওয়ে ইউনিভার্সিটির শিক্ষার্থী বৃষ্টি খাতুন। ট্যালেন্ট হিসাবে স্বীকৃতি শিক্ষার্থীদের মাঝে ক্রেষ্ট ও সনদ বিতরন করেন প্রধান অতিথি।