মঞ্জুকে অব্যাহতি দেওয়ায় বিএনপির ১৬ নেতার পদত্যাগ

bnp
❏ রবিবার, ডিসেম্বর ২৬, ২০২১ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর, খুলনা- নজরুল ইসলাম মঞ্জুকে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকের পদ থেকে অব্যাহতি দেওয়ার প্রতিবাদে খুলনার ১৬ নেতা পদত্যাগ করেছেন। এর মধ্যে খালিশপুর থানা বিএনপির সাধারণ সম্পাদক এস এম আরিফুর রহমান মিঠুও রয়েছেন। শনিবার রাতে এসব নেতা পদত্যাগ করেন।

দলের মহাসচিবের কাছে পাঠানো এক চিঠিতে এসএম আরিফুর রহমান মিঠু উল্লেখ করেন, দলের মূল ও ত্যাগী নেতাকর্মীদের বাদ দিয়ে খুলনা মহানগরের আহ্বায়ক কমিটি গঠনের অন্যায় সিদ্ধান্তের প্রতিবাদে আমি মহানগরের কোষাধ্যক্ষ ও খালিশপুর থানা বিএনপির সাধারণ সম্পাদক দুটি পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করছি।

এদিকে রাতে খুলনা মহানগরীর ২২নং ওয়ার্ড বিএনপির সভাপতি-সম্পাদকসহ ১৪ জন নেতাকর্মী পদত্যাগ করেছেন। এরা হলেন- ওয়ার্ড বিএনপির সভাপতি এমকেএ তরিকুল্লাহ্, সাধারণ সম্পাদক মো. জাহিদ কামাল টিটো, সদস্য মো. সামছুল আলম খান, মো. তারিকুল আলম, সাহেব আলী, মো. নজরুল ইসলাম নান্না, মো. রফিক, মো. ফজলুর রহমান, জাহাঙ্গীর মল্লিক, মো. বেলাল তালুকদার, এসএম শাহাব উদ্দিন, মো. আবুল বাশার ও কবির আহমেদ।

নগরীর ২২ নং ওয়ার্ড বিএনপির সভাপতি এমকেএ তারিকুল্লাহ বলেন, নজরুল ইসলাম মঞ্জুকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত জানার পর তাৎক্ষণিক আমি ও সাধারণ সম্পাদকসহ নেতাকর্মীরা পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি। নজরুল ইসলাম মঞ্জুর বিরুদ্ধে অসম্মান ও অমর্যাদাকর পদক্ষেপ এবং সারাদেশে বিএনপির কমিটি গঠনের হাল-হকিকত দেখে আমরা বর্তমান দলের সিদ্ধান্তে আস্থা রাখতে পারছি না বিধায় পদত্যাগ করেছি।

অপরদিকে এক প্রেস বিজ্ঞপ্তিতে মহানগর স্বেচ্ছাসেবক ফোরামের ১ম যুগ্ম-আহ্বায়ক সারুজ্জামান মুকুল পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

খালিশপুর থানা বিএনপির সদ্য সাবেক সাধারণ সম্পাদক এসএম আরিফুর রহমান মিঠু বলেন, খুলনায় একজনকে প্রতিষ্ঠিত করতেই ত্যাগী ও সংগ্রামী নেতাকর্মীদের বাদ দিয়ে মহানগর বিএনপির কমিটি গঠন করা হয়েছে। এই প্রক্রিয়া আমার কাছে ভালো লাগেনি, যে কারণে আমি স্বেচ্ছায় দলের খালিশপুর থানা কমিটির সাধারণ সম্পাদক পদ থেকে পদত্যাগ করেছি।

তিনি বলেন, দলের দীর্ঘদিনের আন্দোলন সংগ্রামে ত্যাগী নেতা নজরুল ইসলাম মঞ্জুকে তার পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। যা আমাদের হতাশ করেছে। কয়েকদিন আগে তাকে পুলিশ মেরেছে, তিনি জেল খেটেছেন। রক্তের দাগ শুকানোর আগে এই ধরনের সিদ্ধান্ত কেন? কাউকে প্রতিষ্ঠিত করার জন্য যে অন্যায় কাজগুলো হচ্ছে এটা কখনো মানি না, মানবও না।

এর আগে শনিবার দুপুরে খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জুকে দল থেকে অব্যাহতি দেয় বিএনপি। দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে তাকে দল থেকে অব্যাহতি দেওয়া হয় বলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক চিঠিতে জানানো হয়।