🕓 সংবাদ শিরোনাম
  • আজ শুক্রবার, ১৪ মাঘ, ১৪২৮ ৷ ২৮ জানুয়ারি, ২০২২ ৷

কুয়াশায় পথ হারিয়ে ভারতীয় সীমানায়, বাংলাদেশি ১৫ জেলে আটক

boat 745
❏ বুধবার, ডিসেম্বর ২৯, ২০২১ দেশের খবর, বরিশাল

জাহিদ রিপন, পটুয়াখালী প্রতিনিধি- ঘন কুয়াশায় পথ হারিয়ে পটুয়াখালীর আলীপুরের দুটি মাছ ধরা ট্রলার ১৫ জেলে নিয়ে ভারতীয় জল সীমানায় প্রবেশ করায় সেখানকার কোস্টগার্ডের হাতে আটক হয়েছে।

সোমবার (২৭ ডিসেম্বর) মধ্যরাতে ট্রলারসহ এসব জেলেরা আটক হয়। আদালতের মাধ্যমে জেলেদের জেল-হাজতে প্রেরণ করা হয়েছে। আটক ট্রলার দু’টি স্থানীয় থানা পুলিশের হেফাজতে রয়েছে।

ট্রলারসহ ভারতে আটক জেলেরা হল এফবি তানজিলা ট্রলারের মাঝি আলমগীর হোসেন, জেলে নাইম ফরাজী, রহিম মোল্লা, জহির, পানু মিয়া, ইউসুফ, ইসমাইল, তারাইয়া।

এফবি তাহিরা ট্রলারের মাঝি মা তৈয়ব, ড্রাইভার খাইরুল আমিন, জেলে ইব্রাহিম সরদার, ইসমাইল, কফিল উদ্দিন, জাহিদ। এসব জেলে ও মাঝি লতাচাপলী ইউনিয়নের বিভিন্ন গ্রামের বাসিন্দা।

বিষয়টি নিশ্চিত করেছেন কুয়াকাটা-আলীপুর ট্রলার মালিক ও মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি এবং লতাচাপলী ইউপি চেয়ারম্যান আনসার উদ্দিন মোল্লা।

আটক জেলে ও ট্রলার মালিকদের উদ্বৃতি দিয়ে আনসার উদ্দিন মোল্লা জানান, পটুয়াখালীর মহিপুর থানার লতাচাপলী ইউনিয়নের কচ্ছপখালী-মুসুল্লীয়াবাদ এলাকার পান্না মিয়ার মালিকানাধীন এফবি তানজিলা এবং খাজুরা এলাকার শাহজাহান ফকিরের মালিকানাধীন এফবি তাহিরা ১৫ জেলে নিয়ে ২০ ডিসেম্বর সকাল ৮টায় গভীর সাগরে মাছ শিকারের উদ্দেশ্যে আলীপুর মৎস্য বন্দর ত্যাগ করে।

ঘন কুয়াশায় পথ হারিয়ে সোমবার (২৭ ডিসেম্বর) মধ্যরাতে ট্রলার দু’টি ভারতীয় জল সীমানায় প্রবেশ করে সেখানকার কোস্টগার্ডের হাতে আটক হয়। কোস্টগার্ড ১৫ জেলেসহ ট্রলার দু’টি কাকদ্বীপ মহাকুমার চকখালি এলাকার ফ্রেজারগঞ্জ উপকূলীয় থানা পুলিশ কাছে হস্তান্তর করে। অবৈধভাবে ভারতীয় জল সীমানায় অনুপ্রবেশের দ্বায়ে থানা পুলিশ কাকদ্বীপ মহাকুমা আদালতের মাধ্যমে জেলেদের জেল-হাজতে প্রেরন করেছে।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) রাতে ভারতীয় ফোন নম্বরের মাধ্যমে আটক জেলেরা তাদের পরিবার ও ট্রলার মালিকদের বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে ভারতে আটক হওয়ার সংবাদ পাওয়ার পরে এসব জেলে পরিবারে এখন চলছে কান্নার রোল। নিরীহ এসব জেলেদের দ্রুত মুক্ত করে আনার জন্য সরকারের সহযোগিতা কামনা করছে তাদের পরিবার, জেলে ও মাঝি সমিতি।

কুয়াকাটা-আলীপুর ট্রলার মালিক ও মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি আনসার উদ্দিন মোল্লা বলেন, মহিপুর থানা পুলিশকে জানানো হয়েছে।

মহিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল খায়ের বলেন, জেলেদের পক্ষ থেকে বিষয়টি অবহিত হয়েছে। লিখিতভাবে জানানো হয়নি। বিষয়টি উর্ধ্বতনদের জানানো হবে।