• আজ মঙ্গলবার, ৪ মাঘ, ১৪২৮ ৷ ১৮ জানুয়ারি, ২০২২ ৷

প্রতি ওয়ার্ডে ওয়ার্ডে টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

jahid
❏ বুধবার, ডিসেম্বর ২৯, ২০২১ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- আগামী মাস থেকেই দেশের প্রতি ওয়ার্ডে ওয়ার্ডে ভ্যাকসিন দেবার উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বুধবার (২৯ ডিসেম্বর) দুপুরে রাজধানীর ঢাকা ক্লাবে এসেনসিয়াল ড্রাগস লিমিটেডের (ইডিসিএল) বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা এরই মধ্যে ৩১ কোটি টিকার ব্যবস্থা করেছি। এই টিকা থেকে প্রতি মাসেই প্রয়োজনীয় পরিমাণে টিকা আমাদের হাতে চলে আসছে। এর মধ্যেই ৭ কোটি প্রথম ডোজ, ৫ কোটি দ্বিতীয় ডোজসহ মোট ১২ কোটি টিকা দেওয়া সম্ভব হয়েছে। আমাদের লক্ষ্য পূরণ করতে বুস্টার ডোজসহ মোট ২৮ কোটি টিকার প্রয়োজন হবে। আমাদের সরকার ৩১ কোটি টিকার ব্যবস্থা করেছে। কাজেই বুস্টার ডোজসহ লক্ষ্যমাত্রা পূরণ করেও হাতে আরও ৩ কোটি হাতে থাকবে।

এরই মধ্যে আমরা স্কুল পর্যায়সহ বস্তিতে গিয়েও টিকা দিয়েছি। আগামী মাস থেকে প্রতি মাসে আমরা অন্তত ৪ কোটি দেওয়ার কাজ শুরু করছি। এজন্য আগামী মাস থেকেই আমরা দেশের প্রতিটি ওয়ার্ডে টিকা দেওয়ার উদ্যোগ নিচ্ছি। এতে করে আশা করা যায়, আগামী মে-জুনের মধ্যেই আমাদের লক্ষ্যমাত্রা পূরণে সক্ষম হবো।

বুস্টার ডোজে আগ্রহীদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বুস্টার ডোজ দেয়ার জন্য স্বাস্থ্য অধিদপ্তর থেকে এসএমএস পাঠানো হবে। এসএমএস পাওয়ার পর সুরক্ষা অ্যাপ থেকে টিকা কার্ড ডাউনলোড করে কেন্দ্র আসতে হবে।’

এসএমএস ছাড়া টিকা কেন্দ্র গিয়ে ভিড় না করার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘স্বাস্থ্যবিধি মানলে ওমিক্রন ছড়াবে না। তাই সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে, সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে, মাস্ক পরতে হবে।’