🕓 সংবাদ শিরোনাম
  • আজ শুক্রবার, ১৪ মাঘ, ১৪২৮ ৷ ২৮ জানুয়ারি, ২০২২ ৷

রাষ্ট্রপতির সাথে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট এবং ইসলামী ঐক্যজোটের প্রতিনিধিদলের সাক্ষাৎ

National news
❏ বুধবার, ডিসেম্বর ২৯, ২০২১ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্ক : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সঙ্গে আজ বঙ্গভবনের দরবার হলে নির্বাচন কমিশন গঠন বিষয়ে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট- বিএনএফ এর প্রেসিডেন্ট এস এম আবুল কালাম আজাদের নেতৃত্বে ৭ সদস্যের একটি প্রতিনিধিদল আলোচনায় অংশ নেয়।

প্রতিনিধিদলকে বঙ্গভবনে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন যাতে গঠন করা যায় সে জন্য রাজনৈতিক দলগুলোর সুচিন্তিত মতামত খুবই গুরুত্বপূর্ণ। গণতন্ত্রের স্বার্থে রাজনীতিতে আর্থিক বিষয়কে প্রাধান্য না দিয়ে নেতাকর্মীদের ত্যাগ-তিতিক্ষা এবং দলের নীতি-আদর্শকে মূল্যায়ন করতে হবে। গণতন্ত্রকে কেবল নির্বাচনের মধ্যে সীমাবদ্ধ না রেখে প্রতিনিয়ত চর্চার মাধ্যমে ছড়িয়ে দিতে হবে। রাষ্ট্রপতি এ ব্যাপারে জনগণকে উদ্বুদ্ধ করতে রাজনৈতিক দলগুলোকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

বিএনএফ এর প্রতিনিধিদল নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনার উদ্যোগ নেয়ার জন্য রাষ্ট্রপতিকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। মতবিনিময়কালে তারা তিন দফা প্রস্তাব উপস্থাপন করেন। তারা সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠন এবং সংবিধানের ৫৬ অনুচ্ছেদ অনুযায়ী প্রধানমন্ত্রীর নেতৃত্বে নির্বাচনকালীন সরকার গঠনের প্রস্তাব দেন।

পরে রাষ্ট্রপতির সঙ্গে নির্বাচন কমিশন গঠন বিষয়ে ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনীর নেতৃত্বে ৭ সদস্যের একটি প্রতিনিধিদল আলোচনায় অংশ নেয়।

প্রতিনিধিদল নির্বাচন কমিশন গঠনে স্থায়ী আইন প্রণয়নসহ চার দফা প্রস্তাব পেশ করেন। তারা সাংবিধানিক পদে থাকার জন্য গ্রহণযোগ্য ও ঈমানদার ব্যক্তিদের নিয়ে অনুসন্ধান কমিটি গঠনের প্রস্তাব করেন এবং কমিটিতে একজন শীর্ষ আলেমকে অন্তর্ভুক্তির প্রস্তাব করেন। তারা সংবিধানের ১২৬ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাহী বিভাগ নির্বাচন কমিশনকে পূর্ণ সহযোগিতা করবে এটা নিশ্চিত করার কথা বলেন। তারা বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে হলে নির্বাচন কমিশনকে নিরপেক্ষ রাখতে হবে। এক্ষেত্রে নির্বাচন কমিশনে রাজনৈতিক বিবেচনায় কেউ যাতে নিয়োগ না পান তা নিশ্চিত করতে হবে।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, রাষ্ট্রপতির প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) মোঃ ওয়াহিদুল ইসলাম খান এসময় উপস্থিত ছিলেন।