🕓 সংবাদ শিরোনাম
  • আজ শুক্রবার, ১৭ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ২ ডিসেম্বর, ২০২২ ৷

আজ থেকে শীত বাড়বে

cold
❏ শনিবার, জানুয়ারি ১, ২০২২ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- আকাশে মেঘ থাকার কারণে গত কয়েকদিন তাপমাত্রা কমেনি। এ কারণে সেভাবে শীত পড়েনি। তবে আজ থেকে তাপমাত্রা কমতে থাকবে। আগামী ৩ থেকে ৪ জানুয়ারি তাপমাত্রা আরও কমবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

শনিবার (১ জানুয়ারি) অধিদফতরের আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা এ তথ্য জানান।

তিনি বলেন, আগামী ৩ ও ৪ জানুয়ারি তাপমাত্রা আরও কমবে, তবে একে শৈত্যপ্রবাহ বলা যাবে না। বর্তমান তাপমাত্রা যা আছে, তার থেকে অনেক কমবে। তাছাড়া একটি কেন্দ্রের তাপমাত্রা দিয়ে তো শৈত্যপ্রবাহ বলা যায় না। তিন-চারটা স্টেশনের তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে তখন শৈত্যপ্রবাহ বলা হয়।

আজ শনিবার তেঁতুলিয়া ও শ্রীমঙ্গলে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ঢাকার তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ, ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি শৈত্যপ্রবাহ বলে। আর তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ।

শুক্রবার (৩১ ডিসেম্বর) দেশের কুড়িগ্রাম ও পঞ্চগড়ে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায়। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৪ ডিগ্রি সেলয়িসাস, কুড়িগ্রামের রাজারহাটে ছিল ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।