🕓 সংবাদ শিরোনাম
  • আজ শুক্রবার, ১৪ মাঘ, ১৪২৮ ৷ ২৮ জানুয়ারি, ২০২২ ৷

পদত্যাগের ঘোষণা দিলেন সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদক

abdallah n24
❏ সোমবার, জানুয়ারী ৩, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- পদত্যাগের ঘোষণা দিয়েছেন আফ্রিকার দেশ সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক। সেনাবাহিনীর সঙ্গে বিতর্কিত চুক্তিতে পুনর্বহাল হওয়ার কয়েক সপ্তাহের মধ্যেই এমন ঘোষণা দিয়েছেন তিনি।

অক্টোবরে সেনাবাহিনী ক্ষমতা দখল করে প্রধানমন্ত্রী হামদককে গৃহবন্দি করেছিল, কিন্তু অভ্যুত্থানের নেতাদের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির একটি চুক্তি করে নভেম্বরে পদ ফিরে পেয়েছিলেন তিনি।

অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীরা ওই চুক্তি প্রত্যাখ্যান করে পুরোপুরি বেসামরিক রাজনৈতিক শাসনের দাবিতে প্রতিবাদ অব্যাহত রাখে।

দেশজুড়ে ব্যাপক প্রতিবাদের মুখে রোববার পদত্যাগের ঘোষণা দেন হামদক। এদিন প্রতিবাদ চলাকালে অন্তত দুই জন নিহত হন বলে চিকিৎসকদের বরাতে জানিয়েছে বিবিসি।

টেলিভিশনে দেওয়া এক ভাষণে হামদক বলেন, “সুদান একটি বিপজ্জনক মোড়ে আছে যা এর সম্পূর্ণ অস্তিত্বকে হুমকির মুখে ফেলেছে।”

আব্দাল্লাহ হামদক বলেন, ‘সুদানের গণতন্ত্রে উত্তরণের জন্য একটি নতুন চুক্তির প্রয়োজন ছিল, যেটা আমরা করেছিলাম। তবে চুক্তি অনুযায়ী প্রাপ্ত দায়িত্ব আমি ফিরিয়ে দিচ্ছি। আমি প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করছি। মহান এই দেশের নেতৃত্বের জন্য অন্য কোনো পুরুষ বা নারীকে সুযোগ করে দিচ্ছি, যিনি ক্রান্তিকাল অতিক্রম করে সুদানকে একটি বেসামরিক গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত করার পথে বাকি কাজটুকু সম্পন্ন করতে পারেন।’