জানুয়ারিতে তিনটি শৈত্যপ্রবাহের আভাস, আরও কমবে তাপমাত্রা

cold n
❏ সোমবার, জানুয়ারী ৩, ২০২২ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- বছরের সবচেয়ে শীতলতম মাস জানুয়ারিতে সর্বোচ্চ তিনটি শৈত্যপ্রবাহ আসতে পারে। এর মধ্যে একটি তীব্র আকার ধারণ করতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। সদ্য শেষ হওয়া ডিসেম্বর মাসে স্বাভাবিকের চেয়ে পাঁচগুণ বেশি বৃষ্টি হলেও চলতি মাসে (জানুয়ারি) কম বৃষ্টির পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

সোমবার (৩ জানুয়ারি) অধিদফতরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, আগামী দুই একদিনের মধ্যে উত্তরবঙ্গের দিকে শৈত্য প্রবাহ আসতে পারে। ফলে রাতের এবং দিনের তাপমাত্রা কমে যাবে।

তিনি বলেন, জানুয়ারি সবচেয়ে শীতল মাস। এই সময়ে দেশের তাপমাত্রা সবচেয়ে কম থাকে। এ মাসেই কয়েকটি শৈত্য প্রবাহ হওয়ার সম্ভাবনা রয়েছে। আমাদের মাসিক পূর্বাভাসে বলা হয়েছে, জানুয়ারিতে দুই থেকে তিনটি শৈত্য প্রবাহ হবে।

এর আগে, গতকাল (২ জানুয়ারি) চলতি মাসের পূর্বাভাসের বিষয়ে মিটিংয়ে বসেছিল আবহাওয়া অধিদফতরের বিশেষজ্ঞ কমিটি। মিটিংয়ে কমিটি বলেছে, জানুয়ারিতে সর্বোচ্চ তিনটি শৈত্য প্রবাহ আসতে পারে। এর মধ্যে একটি তীব্র আকার ধারণ করতে পারে। জানুয়ারিতে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

মাসিক প্রতিবেদনে বলা হয়, এ মাসে দেশে ২ থেকে ৩টি শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। এর মধ্যে একটি তীব্র (৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) শৈত্য প্রবাহে রূপ নিতে পারে। এই মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা কম থাকতে পারে।

এছাড়া জানুয়ারিতে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা বা মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা পরিস্থিতি কখনো কখনো দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।