🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ৫ মাঘ, ১৪২৮ ৷ ১৯ জানুয়ারি, ২০২২ ৷

সৌদিতে অর্থপাচার মামলায় ৬ জনের ৩১ বছরের কারাদণ্ড

saudi 7485
❏ সোমবার, জানুয়ারী ৩, ২০২২ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: সৌদি আরবে অর্থপাচার মামলায় ছয়জন অভিযুক্ত ব্যক্তিকে ৩১ বছরের কারাদণ্ড দিয়েছেন সৌদির আদালত। সোমবার (৩ জানুয়ারি) দেশটির কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছেন।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়, আদালত অভিযুক্তদের কাছে জব্দ করা অর্থ বাজেয়াপ্ত করেন, এবং তাদেরকে ১৫ কোটি ২০ লাখ সৌদি রিয়াল জরিমানা করেন। যা পাচারকৃত অর্থের সমপরিমাণ।

পাবলিক প্রসিকিউশন সূত্র জানায়, বাণিজ্যিক প্রতিষ্ঠানের মালিক, বেশ কয়েকটি ভুয়া প্রতিষ্ঠান এবং কিছু প্রবাসীরা উক্ত অর্থ পাচারের সম্পৃক্ত ছিলেন। তবে কোন কোন দেশের প্রবাসীরা অর্থ পাচারের সাথে জড়িত ছিলেন তাদের তথ্য জানানো হয়নি।

তথ্য সূত্রে জানা যায়, অভিযুক্তরা অবৈধ উপায়ে প্রবাসীদের ব্যবহার করে বিদেশে অর্থ পাচার করতেন। এতে করে তারা মোটা অঙ্কের অর্থ লেনদেন করেছেন। যা মানি লন্ডারিং বিরোধী আইনের দুই ধারা অনুযায়ী ফৌজদারি অপরাধ বলে বিবেচিত হয়।

আদালতের রায়ে সৌদি নাগরিকদের কারাবাস এবং ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অপরদিকে বিদেশি নাগরিকদের কারাবাসের মেয়াদ শেষ করার পরে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে।

দেশটির পাবলিক প্রসিকিউশন, বাণিজ্য মন্ত্রণালয়, জাকাত, ট্যাক্স ও কাস্টমসের জেনারেল অথরিটি, সৌদি কেন্দ্রীয় ব্যাংকের সমন্বিত প্রচেষ্টায় এই রায় দেওয়া হয়। যারা সৌদির আর্থিক ও অর্থনৈতিক নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করবে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়ার কথা পাবলিক প্রসিকিউশন জানিয়েছে।