• আজ মঙ্গলবার, ২১ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৬ ডিসেম্বর, ২০২২ ৷

দোকানপাট খোলা রাখার সময় কমানোর সুপারিশ

jahid malek n2
❏ মঙ্গলবার, জানুয়ারি ৪, ২০২২ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ মোকাবিলায় অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চলাচলের বিষয়ে প্রস্তাবনা দেওয়া হয়েছে। এছাড়া রাত ১০টার পরিবর্তে ৮টা পর্যন্ত দোকানপাট ও শপিংমল খোলা রাখার প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মঙ্গলবার (৪ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

এছাড়া সবাইকে নিয়‌মিত মাস্ক পরার পাশাপা‌শি স্বাস্থ্য‌বি‌ধি মে‌নে চলার আহ্বানও জানান মন্ত্রী। বি‌শেষ প্রয়োজন ছাড়া জনসমাগম এ‌ড়ি‌য়ে চলার জন্যও ব‌লেন তি‌নি।

মন্ত্রী ব‌লেন, গত বছ‌রের জুলাই থে‌কে ন‌ভেম্ব‌রের মাঝামা‌ঝি পর্যন্ত বিশ্বজু‌ড়ে ক‌রোনার সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেশ ক‌মে গি‌য়ে‌ছিল। হঠাৎ ক‌রে ন‌ভেম্ব‌রের শেষ দি‌কে এসে করোনার আফ্রিকান ভ্যা‌রি‌য়েন্ট ওমিক্রনে নাস্তানাবুদ বিশ্ব। ডেলটা ভ্যা‌রি‌য়েন্ট তো আছেই। এরই মধ্যে ওমিক্রন ও ডেলটার দাপটকে ‘সুনামি’ আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশেষ করে ওমিক্রন ও ডেলটার দাপটে যুক্তরাষ্ট্র আর ইউরোপে নতুন নতুন রেকর্ড গড়ছে। পার্শ্ববর্তী দেশ ভারতও এক্ষেত্রে পিছিয়ে নেই।

উল্লেখ্য, ক‌রোনার এই নতুন ভ্যা‌রি‌য়েন্ট ওমিক্রনে কারা বেশি আক্রান্ত হচ্ছেন- পুরুষ না নারী? এ প্রশ্নের উত্তরে স্বাস্থ্য অধিদপ্ত‌রের মুখপাত্র অধ্যাপক মো. রোবেদ আমিন বলেন, ওমিক্রনে পুরুষদের তুলনায় নারীরা বেশি আক্রান্ত হচ্ছেন। দক্ষিণ আফ্রিকাসহ বিশ্বের যেসব জায়গায় ওমিক্রন ছড়িয়ে পড়ছে, সেসব জায়গার চিত্র ও গবেষণায় এই তথ্য জানা গেছে বলে জানান রোবেদ আমিন।

বাংলাদেশে এখন পর্যন্ত ১০ জনের শরীরে ওমিক্রন শনাক্তের তথ্য পাওয়া গেছে উল্লেখ করে তিনি বলেন, একটা সময় আমরা বলেছিলাম পুরুষরা অনেক বেশি সংখ্যক আক্রান্ত হচ্ছেন। দক্ষিণ আফ্রিকা থেকে যে তথ্য এসেছে তাতে ওমিক্রনে পুরুষের চেয়ে নারীর আক্রান্ত হওয়ার সংখ্যা বেশি। একইসঙ্গে তরুণদের আক্রান্ত হওয়ার সংখ্যাও বেশি। এক সময় বলা হতো তরুণদের ইমিউনিটি বেশি তারা আক্রান্ত হবেন না। ওমিক্রন এসে সেই ধারণাকে ভুল প্রমাণিত করেছে। শিশুদেরও আমরা আক্রান্ত হতে দেখেছি দক্ষিণ আফ্রিকা ও ইউরোপে।