🕓 সংবাদ শিরোনাম
  • আজ শুক্রবার, ১৪ মাঘ, ১৪২৮ ৷ ২৮ জানুয়ারি, ২০২২ ৷

গত বছর সারাদেশে দুর্ঘটনায় নিহত হয়েছে ৫৬৮৯ জন

iliyas n23
❏ শনিবার, জানুয়ারী ৮, ২০২২ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- গত এক বছরে (২০২১ সালে) সারাদেশে ৪ হাজার ৯৮৩ সড়ক দুর্ঘটনায় ৫ হাজার ৬৮৯ জন মারা গেছেন এবং আহত হয়েছেন ৫ হাজার ৮০৫ জন। নিরাপদ সড়ক চাই (নিসচা) এর এক পরিসংখ‌্যানে এ তথ‌্য জানানো হয়েছে।

শনিবার (৮ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

২০২১ সালের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান উপস্থাপন করতে নিসচা এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। এসময় এ তথ্য তুলে ধরেন নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পরিসংখ্যান ও প্রতিবেদনের কাজটি করা হয়েছে পুরোপুরি সেকেন্ডারি তথ্যের ওপর ভিত্তি করে। যেখানে ছিলো ইলেকট্রনিক মিডিয়ার তথ্য, ১১টি জাতীয় দৈনিক পত্রিকার তথ্য, অনলাইন পোর্টালের তথ্য।

অনুষ্ঠানের শুরুতে নিহতদের প্রতি শোক জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

পরিসংখ্যান তুলে ধরে ইলিয়াস কাঞ্চন বলেন, বিভাগীয় পর্যায়ে সড়ক, নৌ ও রেল পথে মোট ৪৯৮৩টি দুর্ঘটনায় নিহতের সংখ্যা ৫৬৮৯ ও আহতের সংখ্য ৫৮০৫। এর মধ্যে সড়ক পথে সংঘটিত দুর্ঘটনা ৪৫৫২। শুধুমাত্র সড়কপথে নিহতের সংখ্যা ৫১৪৭। আহতের সংখ্যা ৫৪২৪। রেলপথে সংঘটিত দুর্ঘটনা ৩২৪টি। নিহতের সংখ্যা ৩০৫।

আহতের সংখ্যা ৪২। নৌপথে সংঘটিত দুর্ঘটনা ১০৭টি। নিহতের সংখ্যা ২৩৭। আহতের সংখ্যা ৩৩৯। নিখোঁজ রয়েছেন ১৮৬ জন।এ প্রতিবেদন তৈরি পর্যন্ত তাদের কোনো খোঁজ পাওয়া যায়নি।

তিনি বলেন, ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট দুর্ঘটনার সংখ্যা প্রায় ৪৯৮৩ টি। ২০২০ সালের তুলনায় ২০২১ সালের সড়ক দুর্ঘটনার সংখ্যা ৮৯১টি বেশি। ২০১৯ সালের জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট দুর্ঘটনার সংখ্যা প্রায় ৪৭০২টি। ২০১৯ সালের তুলনায় ২০২০ সালের সড়ক দুর্ঘটনার সংখ্যা ৬১০টি কম।

কিন্তু এবারে ২০২০ সালের তুলনায় ২০২১ সালের সড়ক দুর্ঘটনা বেশি লক্ষণীয়। যা ২০২০ সালের দুর্ঘটনার অনুপাত থেকে ২১% বেশী। বিশ্বব্যাপী করোনা মহামারি আকারে দেখা দেওয়ায় বাংলাদেশেও এর ভয়াবহতা ছড়িয়ে পড়ে, যার ফলে অফিস-আদালত, দোকানপাট ও গণপরিবহন বন্ধ থাকে।

মূলত ২০২১ সালে সড়ক দুর্ঘটনার সংখ্যা যদিও কম হওয়ার কথা তারপরেও গত বছরের তুলনায় সড়ক দুর্ঘটনা বেশি হওয়াটা উদ্বেগজনক।