• আজ শুক্রবার, ৭ মাঘ, ১৪২৮ ৷ ২১ জানুয়ারি, ২০২২ ৷

এক গাভীর ৩টি বাছুর প্রসব, দেখতে ভিড়

cow n23
❏ রবিবার, জানুয়ারী ৯, ২০২২ দেশের খবর, রাজশাহী

রাজিব আহমেদ রাসেল, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: গাভি সাধারণত একটি বাছুর প্রসব করে। কখনো কখনো গাভিকে জমজ বাছুর প্রসবও করতে দেখা যায়। একসঙ্গে তিনটি বাছুর প্রসব সাধারণত দেখা যায় না বললেই চলে।

এরকমই একটি বিরল ঘটনা ঘটেছে সিরাজগঞ্জের শাহজাদপুরের পোরজনা ইউনিয়নে। একটি ফ্রিজিয়ান গাভী ৩টি বাছুর প্রসব করেছে, আর এই নিয়ে এলাকায় সৃষ্টি হয়েছে চাঞ্চল্যের।

জানা যায়, উপজেলার পোরজনা ইউনিয়নের বড়-বাচড়া গ্রামের দিনমজুর মোঃ জামাল হোসেনের পালিত একটি ফ্রিজিয়ান জাতের গাভী বৃহস্পতিবার (৬ জানুয়ারী) দুপুরে ৩টি বাছুরের জন্ম দিয়েছে। এই খবর ছড়িয়ে পরলে গাভী ও বাছুর ৩টি দেখার জন্য এলাকার উৎসুক জনতা প্রতিদিন জামাল হোসেনের বাড়িতে ভিড় করছে।

সরেজমিনে পোরজনা ইউনিয়নের বড়-বাচড়া গ্রামের ফকির চাঁদ প্রামাণিকের ছেলে দিনমজুর জামাল হোসেনের (৫০) বাড়িতে গিয়ে দেখা যায়, ফ্রিজিয়ান জাতের সদ্য ভুমিষ্ঠ তিনটি বাছুর তাদের গর্ভধারিণী গাভীর পাশে খেলা করছে। মাঝে মধ্যেই তাদের মায়ের কাছে গিয়ে দুধ পান করছে, বাছুরগুলোর পাশে কেউ গেলেই তার গিয়ে গাভীটি তেরে আসছে।

গাভীর মালিক দিনমজুর জামাল হোসেন জানান, আমি কখনও ৩টি বাছুর একসাথে ভুমিষ্ঠ হওয়ার কথা শুনিনি। এখন আমার পালিত গাভীই একে একে ৩টি বাছুর প্রসব করায় আমি খুবই আনন্দিত। প্রায় ৯ মাস পূর্বে শাহজাদপুর উপজেলা প্রাণী সম্পদ দপ্তরের এইআই টেকনিশিয়ান ওহিদুল ইসলাম আমার গাভীটির কৃত্রিম প্রজনন করে দেন।

তিনি আরও জানান, শাহজাদপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মিজানুর রহমান ও ভেটেরিনারী সার্জন মীর কাউসার হোসেন আমাকে সবসময় প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেছেন। এবং পোরজনা ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত সিল (কমিউনিটি এক্সটেনশন এজেন্ট ফর লাইভস্টক) আব্দুল কুদ্দুস মাঝে মধ্যেই পরিদর্শন করতেন।

এই বিষয়ে শাহজাদপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মিজানুর রহমান বলেন, একেসঙ্গে ৩টি বাছুরের জন্মদান একটি বিড়ল ঘটনা। বিষয়টি জানার পরই আমি জামাল হোসেনের বাড়িতে গিয়ে বাছুর ৩টি পরিদর্শন করেছি। এবং গাভী ও বাছুর ৩টির স্বাস্থ্য পরিক্ষা করেছি, তাদের শারিরীক অবস্থা বর্তমানে স্বাভাবিক রয়েছে।

তিনি আরও বলেন, ফ্রিজিয়ান জাতের এই গাভীটির বয়স সাড়ে ৩ বছর। বাছুর ৩টিও ফ্রিজিয়ান জাতের, এই গাভীটি এইবার দিয়ে দ্বিতীয় দফায় বাছুর জন্ম দিয়েছে। গাভীটি ১৩ মাস পূর্বে আরো একটি বাছুরের জন্ম দিয়েছিল। জামাল হোসেনের গাভী ও বাছুর ৩টির সকল প্রকার চিকিৎসা ও ঔষধ উপজেলা প্রাণী সম্পদ দপ্তর থেকে বিনামূল্যে সরবারাহ করা হবে।