• আজ সোমবার, ১০ মাঘ, ১৪২৮ ৷ ২৪ জানুয়ারি, ২০২২ ৷

মাস্ক না পরলে জরিমানা, জেলও হতে পারে: স্বাস্থ্যমন্ত্রী


❏ বুধবার, জানুয়ারী ১২, ২০২২ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- প্রতিটি কর্মক্ষেত্রে বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) থেকে মাস্ক পরতে হবে, মাস্ক না পরলে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করা হবে এবং জেল পর্যন্ত হতে পারে বলে সতর্কবার্তা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বুধবার (১২ জানুয়ারি) বিকেলে রাজধানীর বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ান অ্যান্ড সার্জনস (বিপিসিএস) প্রাঙ্গণে অ্যাম্বুলেন্স ও কম্পিউটার সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘সারা বিশ্বজুড়েই করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন উদ্বেগ ছড়িয়েছে। আমাদের দেশেও এটা পাওয়া গেছে। সংক্রমণ বাড়লেও টিকা গ্রহণের কারণে মৃত্যুর হার কম। তবু আরও ২০ হাজার শয্যা প্রস্তুতের নির্দেশনা দেওয়া হয়েছে। তবে সংক্রমণের হার বাড়লে মৃত্যু হারও বাড়বে। আর সংক্রমণের এই ঊর্ধ্বগতিতে ইতোমধ্যেই ১১ দফা নির্দেশনা জারি করে প্রজ্ঞাপন দেওয়া হয়েছে। আগামীকাল থেকে এই ১১ দফা বাস্তবায়নের কাজ শুরু হয়ে যাবে। এর মধ্যে রয়েছে সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় সভা সমাবেশ বন্ধ থাকবে। সেইসঙ্গে সবাইকে সব জায়গায় মাস্ক পরতে হবে। যদি কেউ না পরেন, তাহলে তাকে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করা হবে এবং জেল পর্যন্ত হতে পারে।’

তিনি বলেন, ‘মাস্ক পরা জরুরি এবং সামাজিক দূরত্ব বজায় রাখা জরুরি। মাস্ক না পরে যেন কেউ যানবাহনে না ওঠেন, সেদিকেও নজর রাখা হবে।’

জাহিদ মালেক বলেন, দেশে গতকাল শনাক্তের হার যেখানে ছিল ৯ শতাংশে, তা আজ সেটা ১১ শতাংশে উঠেছে। গত ১০-১৫ দিন আগেও শনাক্ত রোগী দুই থেকে আড়াইশ জন থাকলে এখন সেটি তিন হাজারের কাছাকাছি।

তিনি আরও বলেন, এক সপ্তাহ আগেও হাসপাতালগুলোতে গড়ে রোগী আড়াইশর মতো রোগী ছিল, যা এখন হাজার হয়েছে। যা আরও বাড়বে। এতে করে মৃত্যুও বাড়বে। আবারও চিকিৎসকদের সেবা দিতে হিমশিম খেতে হবে। এটা বাড়লে বেকায়দায় পড়তে হবে। তবে আমরা চাই আমাদের পরিস্থিতি যেন আমেরিকা ও ইউরোপের মত না হয়।