• আজ মঙ্গলবার, ২১ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৬ ডিসেম্বর, ২০২২ ৷

একদিনে প্রায় ৩ হাজার জনের শরীরে করোনা, ৪ জনের মৃত্যু

করোনায়
❏ বুধবার, জানুয়ারি ১২, ২০২২ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় চার জনের মৃত্যু হয়েছে। এই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ২ হাজার ৯১৬ জন। শনাক্তের হার বেড়ে দাঁড়িয়েছে ১১ দশমিক ৬৮ শতাংশে।

করোনায় এ পর্যন্ত দেশে ২৮ হাজার ১১১ জনের মৃত্যু হয়েছে; শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ১ হাজার ৩০৫ জনে।

বুধবার (১২ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এর আগে গতকাল মঙ্গলবার করোনায় ২ জনের মৃত্যু হয়। এ সময়ে নতুন করে শনাক্ত হন ২ হাজার ৪৫৮ জন। শনাক্তের হার ছিল ৮ দশমিক ৯৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সারা দেশে ২৪ হাজার ৯৬৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। আগের দিন নমুনা পরীক্ষা করা হয়েছিল ২৭ হাজার ৩৯৯ জন। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় পরীক্ষা কম হলেও রোগী বেড়েছে পাঁচ শর মতো।

দেশে করোনার সংক্রমণ প্রথম ধরা পড়ে ২০২০ সালের ৮ মার্চ। এরপর দুটি ঢেউয়ের আঘাত সামলেছে দেশ। এখন তৃতীয় ঢেউয়ের আঘাত সময়ের ব্যাপার মাত্র।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতিমালা অনুযায়ী সংক্রমণের হার ৫ শতাংশের বেশি থেকে এর নিচে নেমে এলে সংক্রমণ নিয়ন্ত্রণে ধরা হয়। উল্টোপথে যাত্রা অর্থাৎ সংক্রমণের হার ৫-এর নিচে থেকে ৫ ছাড়ালে পরবর্তী ঢেউ আঘাত হেনেছে ধরা হয়।

২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা সংক্রমণের পর ২০২১ সালের ৩ ফেব্রুয়ারি তা নিয়ন্ত্রণে আসে। মার্চের শেষে আবার দ্বিতীয় ঢেউ আঘাত হানে। সেটি নিয়ন্ত্রণে আসে গত ৪ অক্টোবর।

এর পর থেকে পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ক্রমেই কমছিল। এক পর্যায়ে ২ শতাংশের নিচে নেমে ১ শতাংশের কাছাকাছি চলে আসে। তবে শীত পড়ার সঙ্গে সঙ্গে সংক্রমণের হার ক্রমে বাড়তে থাকে। এক পর্যায়ে ২ ছাড়িয়ে ৩ এবং জানুয়ারির প্রথম সপ্তাহে তা ৪ শতাংশ ছাড়িয়ে যায়।