• আজ সোমবার, ৯ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২৩ মে, ২০২২ ৷

শাবিপ্রবি ভিসির পদত্যাগের দাবিতে শাহবাগে গণঅবস্থান

news photo n
❏ বুধবার, জানুয়ারী ২৬, ২০২২ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে যৌথভাবে গণ অবস্থান কর্মসূচি পালন করছে বামপন্থী ছাত্র সংগঠনগুলো।

বুধবার দুপুর ১টায় রাজধানীর শাহবাগ বাংলাদেশ জাতীয় জাদুঘরের সামনে এ কর্মসূচি শুরু হয়। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায় এই কর্মসূচি সন্ধ্যা পর্যন্ত চলবে। এই কর্মসূচিতে সংহতি জানিয়ে উপস্থিত রয়েছে আর্কিটেকচার সাস্ট অ্যালামনাই অ্যাসোসিয়েশন (আশা)।

কর্মসূচি নিয়ে জানতে চাইলে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (মার্কসবাদী) ভারপ্রাপ্ত সভাপতি জয়দ্বীপ ভট্টাচার্য বলেন, শাবিপ্রবির শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে আজকে আমরা এই অবস্থান কর্মসূচি পালন করছি। আন্দোলনকারীরা আজ সকালে তাদের ১৬২ ঘণ্টার অনশন ভাঙলেও ভিসির পদত্যাগ না হওয়া পর্যন্ত তাদের অবস্থান কর্মসূচি পালন করবে। এ আন্দোলনটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের হল, শিক্ষক-ভিসি নিয়োগে যে সকল অনিয়ম হয় সেগুলোকে সামনে নিয়ে এসেছে। শিক্ষার্থীদের আন্দোলনকে পণ্ড করে দেওয়ার সরকারি চিরাচরিত কৌশলকে তারা ব্যর্থ করে দিয়েছে। তাদের সঙ্গে সংহতি জানিয়েই আজকে আমাদের এই অবস্থান।’

বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা বলেন, শাবিপ্রবিতে যে চলমান আন্দোলন, স্বৈরাচারী ভিসি ফরিদ উদ্দীন আহমেদের পদত্যাগের দাবিতে আজকে ঢাকায় ক্রিয়াশীল বিভিন্ন গণতান্ত্রিক প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোর আয়োজনে আমরা গণঅবস্থান কর্মসূচির আহ্বান করেছি। এবং সেই আহ্বানে শিক্ষক-অভিভাবক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও ছাত্র নেতাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আমাদের সঙ্গে সংহতি জানিয়ে অবস্থান করছেন। আমাদের এই কর্মসূচি সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে। তারপরও যদি ভিসি অপসারণ না হয়, আমরা লাগাতার বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করব।’

‘বিশ্ববিদ্যালয়ের ক্লাসে, হলে, ডাইনিংয়ে শিক্ষার্থীদের জন্য সুষ্ঠু পরিবেশ চাই। শিক্ষাঙ্গনকে গণতান্ত্রিক করতে চাই। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোকে আমরা বাঁচাতে চাই। সেক্ষেত্রে এই ধরনের একজন স্বৈরাচারী ভিসি ক্যাম্পাসে থাকেন, তাহলে কখনো বিশ্ববিদ্যালয় গণতান্ত্রিক হতে পারে না’, যোগ করেন তিনি।