🕓 সংবাদ শিরোনাম
  • আজ সোমবার, ৯ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২৩ মে, ২০২২ ৷

সৌদি আরবে ৩ কোটি টাকার সোনাসহ বিমানের কেবিন ক্রু গ্রেফতার

atok n23
❏ বৃহস্পতিবার, জানুয়ারী ২৭, ২০২২ প্রবাসের কথা

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: সৌদি আরবে ৩ কোটি টাকার সোনাসহ গ্রেফতার করা হয়েছে বাংলাদেশ বিমানের কেবিন ক্রু শুভকে। গত বুধবার দুপুরে সৌদি আরবের জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দরে এই ঘটনা ঘটে।

শুভ বাংলাদেশ বিমানের ঢাকাগামী ফ্লাইট বিজি ৪০৩৬ এর কেবিন ক্রু ছিলেন। বিমানের উঠার আগ মুহুর্তে সৌদি পুলিশ শুভর ব্যাগ তল্লাশী করে তার কাছ থেকে ৩ কোটি টাকার গোল্ড ও বিপুল পরিমান বিদেশী মুদ্রা খুঁজে পান। পুলিশ তার কাছে এসব গোল্ডের সঠিক কাগজপত্র দেখতে চাইলে তিনি তা দেখাতে ব্যর্থ হন। এরপর পুলিশ তাকে গ্রেফতার করে।

তার পুরো নাম রুহুল আমিন শুভ। তিনি বিমানের ফ্লাইট স্টুয়ার্ড। এই ঘটনায় বাংলাদেশ বিমানের কর্তৃপক্ষ তাকে চাকরীচ্যুত করেছে বলে জানা যায়। তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহনের প্রক্রিয়া চলছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

তথ্য সূত্রে, শুভ বিমানের ফ্লাইট সিডিউলিং শাখার সাকিল বাহিনীর প্রধান। অভিযোগ আছে, দীর্ঘদিন ধরে শুভর নেতৃত্বে একটি গ্রুপ দেশ থেকে শত শত কোটি টাকা পাচার করে নিয়ে বিদেশ থেকে সোনা আনতেন।

সিভিল এভিয়েশনের নিয়ম অনুযায়ী প্রতিটি আন্তজাতিক ফ্লাইটে ১০ জন কেবিন ক্রু থাকতে হবে। কিন্তু বিমানবন্দরে একজন কেবিন ক্রু আটক হওয়ায় বিমানের ওই ফ্লাইট বাধ্য হয়ে ৯ জন কেবিন ক্রু নিয়ে ঢাকায় যেতে হয়েছে। সৌদি পুলিশের জিজ্ঞাসাবাদে শুভ তার বাহিনীর সদস্যদের মধ্যে শাকিল ও শেহজাদ নামে বিমানের দুই কর্মীর নাম জানিয়েছে।

সৌদি পুলিশ সুত্রে জানাগেছে, শুভ গ্রুপের বেশিরভাগ কর্মী বিমানের কেবিন ক্রু ও ইঞ্জিনিয়ারীং বিভাগের সদস্য। তাদের গডফাদার হলেন সিউউলিংয় শাখার শাকিল। এই শাকিল সিডিউলিংয়ে থেকে তার বাহিনীর সদস্যদের সৌদি আরবসহ যেসব দেশ থেকে সোনা আনা হয় সেসব দেশে ফ্লাইট দিতেন।