শীতে আচমকা পেটে ব্যথা? ভরসা রাখুন ঘরোয়া টোটকায়

Lifestyle news
❏ শুক্রবার, জানুয়ারী ২৮, ২০২২ লাইফস্টাইল

সমযের কণ্ঠস্বর ডেস্ক:  পেট ব্যথা হলে প্রথমেই ওষুধ না খেয়ে কিছু ঘরোয়া উপায়ে ব্যথা কমানোর চেষ্টা করে দেখতে পারেন।

শীতকাল মানেই বিয়েবাড়ি আর পিকনিকে জমিয়ে ভুরিভোজ। তা ছাড়া বাড়িতে পিঠে পায়েশ তো লেগেই আছে। বছরের বাকি সময়টা ডায়েট মেনে চললেও শীতকালে যেন কিছুতেই মন মানতে চায় না। অগত্যা ভাজাভুজি, বিরিয়ানি কিংবা দুধপুলি— না নেই কোনওটাতেই।

তবে রোজ রোজ এমনটা চলতে থাকলে পেটের সমস্যা অবধারিত। হজমের সমস্যার কারণে শুরু হয় পেটে ব্যথা। এ ছাড়া শীতকলে ফুলকপি, বাঁধাকপির মতো সব্জিও পেটে ব্যথার কারণ হতে পারে। তা ছাড়া পিঠে-পুলির মতো দুগ্ধজাত খাবারও অনেকের সহ্য হয় না। তার উপর শীতে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও বেড়ে যায়। তাই পেট ব্যথা হতেই পারে।

পেটে ব্যথা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই সব ঘরোয়া টোটকা

গোল মরিচ স্বাস্থ্যের উন্নতির জন্য ভীষণই উপকারী। একটি পাত্রে জল নিয়ে তাতে গোল মরিচ, সামান্য আদা, নুন মিশিয়ে বেশ কিছু ক্ষণ ফোটান। ভাল করে ছেঁকে খেয়ে ফলুন এই পানীয়। পেট ব্যথায় আরাম পাবেন। উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে নুন মেশাবেন না।

পেট ব্যথা হলে ঈষদুষ্ণ জলে এক চিমটে নুন মিশিয়ে সেই মিশ্রণ পান করুন। মিলবে সুফল।
পেটের সমস্যার ক্ষেত্রে অ্যালো ভেরার রস দারুণ কার্যকর।

বড় হোক কিংবা ছোট, যে কোনও ধরনের এলাচই পেটের সমস্যায় খুব উপকারী। পেটে ব্যথা হলে দুটি এলাচ মধুর সঙ্গে মিশিয়ে খেয়ে নিন। রেহাই মিলবে দ্রুত।

গ্যাসের সমস্যায় মোক্ষম দাওয়াই হল ডালিম। ডালিমের সঙ্গে সামান্য গোল মরিচ ও নুন মিশিয়ে খেলে চটজলদি উপকার পাবেন।
পেটে ব্যথা করলে আদা চা-ও খেতে পারেন। আদা হজমশক্তি বাড়াতে বেশ উপকারী।

প্রথমে একটি পাত্রে এক কাপ জল নিয়ে একে একে জিরে, মৌরি, জোয়ান, গোলমরিচ এবং লবঙ্গ দিন। মিশ্রণটি বেশ খানিক ক্ষণ ফুটিয়ে নিন। ছেঁকে নিয়ে গরম গরম পান করুন পানীয়টি। পেটে ব্যথা থেকে দ্রুত রেহাই মিলবে।