🕓 সংবাদ শিরোনাম
  • আজ বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৮ ডিসেম্বর, ২০২২ ৷

ফেসবুক-টুইটার নিষিদ্ধ করলো রাশিয়া

facebook
❏ শনিবার, মার্চ ৫, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। বেশ কিছু বিদেশি গণমাধ্যমের সম্প্রচারও বন্ধ রাখা হয়েছে।

স্থানীয় সময় গতকাল শুক্রবার এ ঘোষণা দিয়েছে তারা। একই সঙ্গে সেনাবাহিনীর বিরুদ্ধে ‘ভুয়া খবর’ প্রকাশকারীদের কঠোর সাজার বিধান রেখে আইন প্রণয়ন করতে যাচ্ছে দেশটি।

গতকাল রাশিয়ার গণমাধ্যম নিয়ন্ত্রক কর্তৃপক্ষ রোসকমনাদজরের পক্ষ থেকে বলা হয়, রুশ সংবাদমাধ্যমের প্রতি বেশ কয়েকটি বৈষম্যমূলক আচরণের ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুককে নিষিদ্ধ করা হচ্ছে। পরে রোসকমনাদজর জানায়, টুইটারের ওপরও কড়াকড়ি আরোপ করা হচ্ছে।

এ নিষেধাজ্ঞার প্রেক্ষিতে ফেসবুক বলেছে, রাশিয়ার এমন পদক্ষেপ লক্ষ লক্ষ মানুষকে নির্ভরযোগ্য তথ্য এবং তাদের মতামত শেয়ার করার একটি প্ল্যাটফর্ম থেকে দূরে সরিয়ে দেবে। তবে দেশটিতে ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ এখনও কাজ করছে বলে জানিয়েছে ফেসবুকের মূল সংস্থা মেটা।

এমনকি রাশিয়ার এই পদক্ষেপের প্রতিক্রিয়া জানিয়েছে হোয়াইট হাউজও। তাদের প্রক্রিয়ায় বলা হয়েছে, এটি গভীরভাবে উদ্বেগজনক। তবে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি রুশ কর্তৃপক্ষ।

এদিকে রুশ সংবাদমাধ্যম দ্য মস্কো টাইমস জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার হামলা তীব্র হওয়ার পরিপ্রেক্ষিতে বিরোধী মত প্রকাশে বাধার অংশ হিসেবে বেশ কয়েকটি ওয়েবসাইট আংশিকভাবে বন্ধ আছে।