• আজ মঙ্গলবার, ২১ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৬ ডিসেম্বর, ২০২২ ৷

সরাসরি জেলেনস্কির সঙ্গে কথা বলতে পুতিনকে অনুরোধ মোদীর,

International news
❏ মঙ্গলবার, মার্চ ৮, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক:  ইউক্রেন পরিস্থিতি নিয়ে ফের রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার, যুদ্ধের দ্বাদশ দিনে দুই রাষ্ট্রনেতার প্রায় ৫০ মিনিট ফোনে কথা হয়। প্রধানমন্ত্রী সচিবালয়ের একটি সূত্রে জানা গিয়েছে, যুদ্ধ থামাতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সঙ্গে পুতিনকে সরাসরি কথা বলার আবেদন জানিয়েছেন মোদী।

ইউক্রেন সঙ্কটের আবহে এই নিয়ে তৃতীয় বার ফোনে পুতিনের সঙ্গে কথা বললেন মোদী। গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্টের ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণার পরে এ দ্বিতীয় বার কথা হল দু’জনের। পুতিনের সঙ্গে কথা বলার আগে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গেও ফোনে প্রায় ৩৫ মিনিট প্রধানমন্ত্রীর আলোচনা হয়। পূর্ব ইউক্রেনের যুদ্ধবিধ্বস্ত সুমি শহরে আটক প্রায় ৭০০ ভারতীয় পড়ুয়াকে উদ্ধারের বিষয়ে মোদী ইউক্রেন সরকারের সাহায্য চান।

মোদী-পুতিন আলোচনাতেও ইউক্রেনের যুদ্ধবিধ্বস্ত শহরগুলিতে আটকে পড়া ভারতীয়দের নিরাপদে দেশে ফেরানোর বিষয়টি এসেছে। এ বিষয়ে নয়াদিল্লিকে ‘পূর্ণ সহযোগিতা’র আশ্বাস দিয়েছেন ক্রেমলিনের বাসিন্দা। বেলারুশে যুযুধান দু’দেশের প্রতিনিধি স্তরের শান্তি বৈঠককে স্বাগত জানিয়ে পুতিনকে মোদী সরাসরি ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার আবেদন জানান।

প্রসঙ্গত, গত সপ্তাহে জেলেনস্কিও শান্তি ফেরাতে সরাসরি পুতিনের সঙ্গে কথা বলতে চেয়েছিলেন।