• আজ মঙ্গলবার, ২১ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৬ ডিসেম্বর, ২০২২ ৷

ইউক্রেনে মানবিক সহায়তার সুযোগ দেয়ার আহ্বান জাতিসংঘের

ইউক্রেনে
❏ বুধবার, মার্চ ৯, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘ ইউক্রেনের যুদ্ধ অঞ্চলে নিরাপদে মানবিক সহায়তার সুযোগ দেয়ার আহ্বান জানিয়েছে। নিরাপত্তা পরিষদের এক জরুরি বৈঠকে সোমবার বিশ্ব সংস্থার একজন সিনিয়র কর্মকর্তা বলেন, ইউক্রেনের যুদ্ধাঞ্চলে মানবিক সরবরাহের জন্য নিরাপদ করিডোর দরকার।

রুশ হামলার কারনে ইউক্রেনে যে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে সে সম্পর্কে জাতিসংঘের মানবিক বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল মার্টিন গ্রিফিথস এই জরুরি বৈঠকে বলেন, মারিওপোল, খারকিভ, মেলিটোপুলসহ বিভিন্ন জায়গায় বেসামরিক নাগরিকদের জীবন রক্ষাকারী ঔষধসহ জরুরি সহায়তা প্রয়োজন।

তিনি ইউক্রেনে বেসামরিক নাগরিক, বাড়িঘর ও অবকাঠামো নিরাপদ রাখতে উভয়পক্ষের প্রতি আহ্বান জানান।

বেসামরিক নাগরিকদের রাশিয়া কিংবা বেলারুশে সরিয়ে নেয়ার প্রস্তাব ইউক্রেন প্রত্যাখ্যান করার পর জাতিসংঘের এই কর্মকর্তা বলেন, যুদ্ধ চলছে এমন এলাকা থেকে স্বেচ্ছাসেবার ভিত্তিতে বেসামরিক নাগরিকদের তাদের নিরাপদে ইচ্ছেমতো গন্তব্যে যাওয়ার সুযোগ দেয়া উচিত।

রাশিয়া সোমবার বলেছে, ইউক্রেনের অনুমোদন সাপেক্ষে তারা মঙ্গলবার গ্রিনিচ মান সময় সাতটায় কিয়েভ, মারিওপোল, খারকিভ ও সুমি থেকে বেসামরিক নাগরিকদের জন্য মানবিক করিডোর চালু করবে। এসব অঞ্চলে তীব্র রুশ হামলা চলছে।

এদিকে গ্রিফিথস বলেন, জাতিসংঘ সকল পক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষার জন্য একটি জরুরি উপায়ের আহ্বান জানিয়েছে, যেন আরো ভালোভাবে সামরিক-বেসামরিক সমন্বয়ের মাধ্যমে জাতিসংঘ কার্যক্রমকে জোরদার করা যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক জাতিসংঘের একজন সিনিয়র প্রতিনিধি বলেন, বৈঠকে কর্মকর্তারা আশা করেছেন রাশিয়া মানবিক কনভয়ের ওপর হামলা না চালানোর বিষয়টি নিশ্চিত করবে।