🕓 সংবাদ শিরোনাম

জমি দখলে বাধা দেওয়ায় সন্ত্রাসী হামলা, বৃদ্ধসহ আহত-২ভারতের বেঙ্গালুরুতে বাংলাদেশি নারীকে ধর্ষণের দায়ে ১১ জনের কারাদণ্ড‘সংকট নিরসনে শ্রীলঙ্কা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরন করতে পারে’স্কুল ফাঁকি দেয়া শিক্ষকদের বিরুদ্ধে শাস্তির বিধান রাখা উচিত: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীটানা ৩১ দিন করোনায় মৃত্যুহীন দেশ, গত ২৪ ঘন্টায় শনাক্ত ১৬দেশের চিকিৎসা বিজ্ঞানে নতুন আবিস্কার: হেপাটাইটিস-বি ভাইরাসের ওষুধ ‘ন্যাসভ্যাক’রাতগভীরে ঘুম থেকে উঠে গলায় ফাঁস দিয়ে স্কুলছাত্রীর আত্মহত্যাবিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শাবিপ্রবি পেল সর্বোচ্চ বরাদ্দবঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে শায়েস্তাগঞ্জ পৌরসভা চ্যাম্পিয়াননির্বাচনে ভোটারদের না আসার প্রবণতা রয়েছে: নির্বাচন কমিশনার

  • আজ রবিবার, ৮ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২২ মে, ২০২২ ৷

বন্ধু নয় এমন দেশের তালিকা প্রকাশ করল রাশিয়া

পুতিন
❏ বুধবার, মার্চ ৯, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন ইস্যুতে বন্ধু নয় এমন দেশের তালিকা প্রকাশ করেছে রাশিয়া। ইউক্রেনে সামরিক অভিযান শুরু পর এসব দেশ এমন কিছু পদক্ষেপ নিয়েছে যা মস্কোর বিরুদ্ধে গেছে।

এসব দেশের প্রতিষ্ঠান ও ব্যক্তিদের সঙ্গে যে কোনো চুক্তি করতে এখন থেকে সরকারের অনুমতি লাগবে। এ জন্য একটি কমিশন গঠন করা হবে।

আল-জাজিরার খবরে বলা হয়, রাশিয়ার বিরুদ্ধে যেসব দেশ ও অঞ্চল ‘অবন্ধুসুলভ পদক্ষেপ’ নিয়েছে তাদের তালিকা সোমবার অনুমোদন দেয়া হয়েছে।

আলবেনিয়া, অ্যান্ডোরা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো, আইসল্যান্ড, কানাডা, লিশটেনস্টাইন, মাইক্রোনেশিয়া, মনাকো, নিউজিল্যান্ড, নরওয়ে, দক্ষিণ কোরিয়া, সান মারিনো, উত্তর মেসিডোনিয়া, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, তাইওয়ান, ইউক্রেন, মন্টেনেগ্রো, সুইজারল্যান্ড ও জাপান রয়েছে তালিকায়। এ ছাড়া ব্রিটিশশাসিত জার্সি দ্বীপপুঞ্জ, অ্যাঙ্গোলা, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, জিব্রালটার অঞ্চলও আছে নিষেধাজ্ঞার আওতায়।

রুশ সরকার জানিয়েছে, এই ডিক্রি অনুযায়ী- যেসব রাশিয়ান নাগরিক এবং প্রতিষ্ঠান, রাষ্ট্র ও তার অঞ্চল এবং পৌরসভার সঙ্গে এসব দেশের তালিকায় থাকা বিদেশি ঋণদাতাদের সঙ্গে লেনদেন আছে তারা রুবলে অর্থ প্রদান করতে পারবে। তবে, নতুন অস্থায়ী এই পদ্ধতিটি প্রতি মাসে ১০ মিলিয়ন রুবলের (বা বিদেশি মুদ্রায় একই পরিমাণ) চেয়ে বেশি অর্থ প্রদানের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

উল্লেখ্য, মঙ্গলবার ইউক্রেনে রাশিয়ার অভিযানের ১৩ তম দিন চলছে। এর আগে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়ান সেনারা। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে।