🕓 সংবাদ শিরোনাম

জম্মু-কাশ্মীরে টানেল ধস; দীর্ঘ ৩৬ ঘণ্টা উদ্ধার তৎপরতায় মিললো ১০ মরদেহজমি দখলে বাধা দেওয়ায় সন্ত্রাসী হামলা, বৃদ্ধসহ আহত-২ভারতে যৌন নির্যাতনের শিকার আলোচিত সেই তরুণীকে বাংলাদেশের কাছে হস্তান্তরভারতের বেঙ্গালুরুতে বাংলাদেশি নারীকে ধর্ষণের দায়ে ১১ জনের কারাদণ্ড‘সংকট নিরসনে শ্রীলঙ্কা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরন করতে পারে’স্কুল ফাঁকি দেয়া শিক্ষকদের বিরুদ্ধে শাস্তির বিধান রাখা উচিত: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীটানা ৩১ দিন করোনায় মৃত্যুহীন দেশ, গত ২৪ ঘন্টায় শনাক্ত ১৬দেশের চিকিৎসা বিজ্ঞানে নতুন আবিস্কার: হেপাটাইটিস-বি ভাইরাসের ওষুধ ‘ন্যাসভ্যাক’রাতগভীরে ঘুম থেকে উঠে গলায় ফাঁস দিয়ে স্কুলছাত্রীর আত্মহত্যাবিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শাবিপ্রবি পেল সর্বোচ্চ বরাদ্দ

  • আজ রবিবার, ৮ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২২ মে, ২০২২ ৷

দেশে খাদ্য সংকট, হাহাকার হবে না: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী
❏ বুধবার, মার্চ ৯, ২০২২ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: ইউক্রেন ও রাশিয়ার চলমান যুদ্ধে দেশে কোনো খাদ্য সঙ্কট, হাহাকার- এরকম কিছু হবে না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বুধবার (৯ মার্চ) সকালে সচিবালয়ে নিজ দপ্তরে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মহাপরিচালক চু ডং ইউয়ের নেতৃত্বে ১২ সদস্যের প্রতিনিধিদলের সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

দেশে সরু চালের দাম বাড়ছে জানিয়ে মন্ত্রী বলেন, সরু চালের আসলেই ঘাটতি আছে। মানুষের ইনকাম বেড়েছে। এ জন্য মানুষের মধ্যে চিকন চাল খাওয়ার প্রবণতা বেড়েছে।

তিনি বলেন, আমি টেলিফোন করে কক্সবাজারে কথা বলেছি। তারা বলছে, মোটা চালের দাম বাড়ছে না। এটার দাম গত এক দেড় মাস যাবত ৪০-৪২ টাকার মধ্যেই আছে।

আব্দুর রাজ্জাক বলেন, আমরা আমাদের মতো চেষ্টা করছি। আমাদের ফুড স্টক (খাবারের মজুত) যেটা আছে, প্রোডাকটিভিটি যেটা আছে ইনশা আল্লাহ আমাদের কোনো মেজর প্রবলেম হবে না। কোনো খাদ্য সংকট, হাহাকার এ রকম কিছু হবে না।

কৃষিমন্ত্রী বলেন, আমরা গরিব মানুষকে সহায়তা দিচ্ছি। মানুষের একটু তো কষ্ট হচ্ছে আন্তর্জাতিক বাজারের কারণে। আগামী এপ্রিলে তো আমরা বড় ফসলের মৌসুম পাব। আমি আশা করছি কোনো সমস্যা হবে না।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বাংলাদেশের কৃষির উন্নয়নে সহযোগিতা করছে বলে জানান কৃষিমন্ত্রী। তিনি বলেন, তাঁরা আমাদের কারিগরি সহায়তা দেয়। ডোনারদের সঙ্গে তাঁরা ঘনিষ্ঠভাবে কাজ করে। কীভাবে কীটনাশকের ক্ষতিকর দিকগুলো কমানো যায় তাঁরা সেই বৈশ্বিক নিয়ম তৈরি করে।