🕓 সংবাদ শিরোনাম
  • আজ শুক্রবার, ১৭ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ২ ডিসেম্বর, ২০২২ ৷

দেশে খাদ্য সংকট, হাহাকার হবে না: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী
❏ বুধবার, মার্চ ৯, ২০২২ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: ইউক্রেন ও রাশিয়ার চলমান যুদ্ধে দেশে কোনো খাদ্য সঙ্কট, হাহাকার- এরকম কিছু হবে না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বুধবার (৯ মার্চ) সকালে সচিবালয়ে নিজ দপ্তরে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মহাপরিচালক চু ডং ইউয়ের নেতৃত্বে ১২ সদস্যের প্রতিনিধিদলের সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

দেশে সরু চালের দাম বাড়ছে জানিয়ে মন্ত্রী বলেন, সরু চালের আসলেই ঘাটতি আছে। মানুষের ইনকাম বেড়েছে। এ জন্য মানুষের মধ্যে চিকন চাল খাওয়ার প্রবণতা বেড়েছে।

তিনি বলেন, আমি টেলিফোন করে কক্সবাজারে কথা বলেছি। তারা বলছে, মোটা চালের দাম বাড়ছে না। এটার দাম গত এক দেড় মাস যাবত ৪০-৪২ টাকার মধ্যেই আছে।

আব্দুর রাজ্জাক বলেন, আমরা আমাদের মতো চেষ্টা করছি। আমাদের ফুড স্টক (খাবারের মজুত) যেটা আছে, প্রোডাকটিভিটি যেটা আছে ইনশা আল্লাহ আমাদের কোনো মেজর প্রবলেম হবে না। কোনো খাদ্য সংকট, হাহাকার এ রকম কিছু হবে না।

কৃষিমন্ত্রী বলেন, আমরা গরিব মানুষকে সহায়তা দিচ্ছি। মানুষের একটু তো কষ্ট হচ্ছে আন্তর্জাতিক বাজারের কারণে। আগামী এপ্রিলে তো আমরা বড় ফসলের মৌসুম পাব। আমি আশা করছি কোনো সমস্যা হবে না।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বাংলাদেশের কৃষির উন্নয়নে সহযোগিতা করছে বলে জানান কৃষিমন্ত্রী। তিনি বলেন, তাঁরা আমাদের কারিগরি সহায়তা দেয়। ডোনারদের সঙ্গে তাঁরা ঘনিষ্ঠভাবে কাজ করে। কীভাবে কীটনাশকের ক্ষতিকর দিকগুলো কমানো যায় তাঁরা সেই বৈশ্বিক নিয়ম তৈরি করে।