• আজ বুধবার, ১১ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২৫ মে, ২০২২ ৷

দুদকের শরীফকে অপসারণ: ১০ আইনজীবীর রিট খারিজ


❏ মঙ্গলবার, মার্চ ১৫, ২০২২ আলোচিত

সময়ের কণ্ঠস্বর, ঢাকা: দুদকের কর্মকর্তা শরীফ উদ্দিনকে অপসারণ এবং অভিযোগ ও পাল্টা অভিযোগের স্বাধীন অনুসন্ধানের নির্দেশনা চেয়ে করা রিট উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৫ মার্চ) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান।

১০ আইনজীবীর এসংক্রান্ত রিটের বিষয়ে আজ মঙ্গলবার আদেশের জন্য দিন ধার্য ছিল। তবে অপসারণের আদেশ চ্যালেঞ্জ করে গত রোববার হাইকোর্টে রিট করেছেন শরীফ উদ্দিন নিজেই। তাই এই রিট খারিজ করা হয়।

শরীফ তাঁর আবেদনে দুর্নীতি দমন কমিশনের চাকরি বিধিমালা ২০০৮-এর ৫৪ (২) ধারা চ্যালেঞ্জ করেছেন। এ ছাড়া চাকরি ফিরে পাওয়ারও আর্জি জানানো হয়েছে আবেদনে।

আইনজীবী শিশির মনির বলেন, শরীফ উদ্দিন নিজেই আরেকটি রিট করায় আদালত ১০ আইনজীবীর রিট উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন।

এর আগে গত ২৩ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে অপসারণের বিষয়ে নিরপেক্ষ তদন্ত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। ১০ আইনজীবীর পক্ষে অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির এ রিট দায়ের করেন।

মোহাম্মদ শিশির মনির ছাড়া রিটকারী অপর আইনজীবীরা হলেন- রেজওয়ানা ফেরদৌস, জামিলুর রহমান খান, উত্তম কুমার বণিক, মোস্তাফিজুর রহমান, মো. তারেকুল ইসলাম, মীর ওসমান বিন নাসিম, সৈয়দ মোহাম্মদ রায়হান, মো. সাইফুল ইসলাম ও মোহাম্মদ নওয়াব আলী।

গত ২২ ফেব্রুয়ারি দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে অপসারণের বিষয়টি হাইকোর্টের নজরে আনেন আইনজীবী শিশির মনির।