• আজ বুধবার, ১১ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২৫ মে, ২০২২ ৷

কুয়াকাটা সৈকতে ভেসে এলো বড় দুটি মৃত কচ্ছপ

কচ্ছপ
❏ মঙ্গলবার, মার্চ ২২, ২০২২ দেশের খবর, বরিশাল

জাহিদ রিপন, পটুয়াখালী প্রতিনিধি: পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে এসেছ বিরল প্রজাতির বড় দুটি মৃত কচ্ছপ। মঙ্গলবার বেলা ১২টায় সৈকতের তেত্রিশকানি পয়েন্টে কচ্ছপ দুটি দেখত পায় স্থানীয়রা। তাদের ধারণা জেলেদের জালে আটকে আঘাতজনিত কারণে কচ্ছপ দুটির মৃত্যু হয়েছে।

স্থানীয়রা জানায়, দুপুরের দিকে কচ্ছপ দুটি দেখত পায় তারা। কচ্ছপ দুটির মধ্যে একটির ওজন ২৫ কেজি এবং অপরটির ওজন ২০ কেজি। কচ্ছপ দুটির মাথায় এবং লেজের অংশে আঘাতের চিহ্ন রয়েছে। বর্তমান কচ্ছপ দুটি পঁচে সৈকতের ওই এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে।

তেত্রিশকানি এলাকার জেলে রহমান মিয়া জানান, জেলেদের জালে কচ্ছপ ধরা পড়লে সাধারনত জাল থেকে ছাড়িয়ে সমুদ্রে ফেলে দেই। কারণ কচ্ছপ ধরা অপরাধ।

একই এলাকার অপর জেলে শামিম মিয়া জানান, বড় কচ্ছপ সাধারণত জালে ধরা পরে না। বয়স বেশি হওয়ার কারণেও এরা মারা যেতে পারে।

কুয়াকাটার ট্যুরিজম ব্যবসায়ী আনোয়ার হোসেন আনু জানান, এর আগে কখনা মৃত কচ্ছপ ভেসে আসতে দেখিনি। ধারণা করা হচ্ছে, একটি কচ্ছপ সাত/আট দিন আগে মারা গেছে। অপরটি দুই একদনি আগে মারা যেতে পারে। তবে শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। জেলেদের জালের আঘাতে মারা যেতে পারে।

পটুয়াখালী যেলা বন বিভাগের সহকারী বন সংরক্ষক তারিকুল ইসলাম জানান, কি কারণে কচ্ছপ দুটির মৃত্যু হয়েছে সেটি নিশ্চিত করে বলা যাচ্ছেনা। ঘটনাস্থলে মহিপুর বনবিভাগের কর্মকর্তাকে পাঠানা হয়েছে।