• আজ বুধবার, ১১ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২৫ মে, ২০২২ ৷

পাবনায় শ্রমিক লাঞ্ছিতের প্রতিবাদে মহাসড়ক অবরোধ, বিক্ষোভ

অবরোধ
❏ বুধবার, মার্চ ২৩, ২০২২ দেশের খবর, রাজশাহী

আব্দুল লতিফ রঞ্জু, পাবনা প্রতিনিধি: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের হাতে বাস শ্রমিক লাঞ্ছিতের প্রতিবাদে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন মোটর শ্রমিকরা। এ সময় আড়াই ঘন্টা যান চলাচল বন্ধ থাকে। এতে দুর্ভোগে পড়েন যাত্রীরা। পরে প্রশাসনের আশ্বাসে অবরোধ তুলে নেন শ্রমিকরা। বুধবার (২৩ মার্চ) সকাল ছয়টার দিকে এ ঘটনা ঘটে।

আন্দোলনরত শ্রমিকরা জানান, ঢাকা থেকে পাবনায় আসছিল এম এম ট্রাভেলস নামের একটি বাস। পথিমধ্যে শাহজাদপুরে যাত্রাবিরতিতে ১৫ মিনিটের জায়গায় ২৫ মিনিট সময় দেরী হয়। এছাড়া গাড়ির মধ্যে লাইট জ্বালিয়ে রাখা নিয়ে বাসচালক ও সুপারভাইজার আসলামের সাথে কথা কাটাকাটি হয় পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর। বাসে থাকতেই ফোন করে বিশ্ববিদ্যালয়ের সহপাঠি শিক্ষার্থীদের জানায় ওই শিক্ষার্থী। সকাল ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের সামনে বাসটি থামার পর ওই শিক্ষার্থী ও তার সহপাঠিরা বাসের সুপারভাইজার আব্দুল বারেক আসলামকে জোর করে ধরে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলে নিয়ে ব্যাপক মারধর করে ছেড়ে দেয়।

এই খবর ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ মোটর শ্রমিকরা পাবনা কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় পাবনা-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। এ সময় সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে পুলিশ ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে ঘটনার সুষ্ঠু বিচারের আশ্বাস দিলে অবরোধ তুলে নেন শ্রমিকরা। আড়াই ঘন্টা পরে যান চলাচল স্বাভাবিক হয়।

আহত বাস শ্রমিক আসলাম জানান, যাত্রাববিরতি করার সময় ১৫ মিনিটের জায়গায় একটু বেশি সময় লেগেছিল। এটা নিয়ে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বাসের মধ্যে বাক বিতন্ডা শুরু করে। পরে বাসের মধ্যে লাইট জ্বালিয়ে রাখা নিয়েও সে আমাদের সাথে তর্ক করে। পরে বাসে থাকতেই সে তার সহপাঠিতের ফোন করে বিশ্ববিদ্যালয়ের সামনে গাড়ি থেকে নেমে আমাকে জোর করে ধরে নিয়ে বেদম মারপিট করে।

পাবনা জেলা মোটর শ্রমিক ইউনিয়নের আহবায়ক আলহাজ্ব মোশারফ হোসেন বলেন, শ্রমিককে যখন তখন যে কেউ মারধর করবে এটা মেনে নেয়া যায় না। তারপরও থানা পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের কাছে ১২ ঘন্টা সময় চেয়েছেন। তারা জড়িত শিক্ষার্থীদের বিষয়ে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন। এজন্য আমরা অবরোধ তুলে নিয়ে তাদের সময় দিয়েছি। আজ বুধবার সন্ধ্যায় পুলিশ, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও মোটর শ্রমিক নেতাদের সাথে বৈঠক হবে। সেখানে আমরা ব্যবস্থা না পেলে আগামীকাল বৃহস্পতিবার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের পরিবহণ ধর্মঘটের ডাক দেয়া হবে।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার আসমা হক বলেন, শ্রমিকদের সাথে কথা বলে জড়িত শিক্ষার্থীদের তথ্য উপাত্ত সংগ্রহ করা হয়েছে। পুরো ঘটনা তদন্ত করে অভিযুক্ত শিক্ষার্থীদের বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।