🕓 সংবাদ শিরোনাম

প্রধানমন্ত্রীকে সাধুবাদ জানিয়েছে টিআইবিচাকরি গেল প্রতিমন্ত্রীর মেয়ের, ফেরত দিতে হবে বেতনওস্বর্ণ গায়েব করে চাকরি হারালেন এসপিখালেদা জিয়া ও বিএনপির জন্য পদ্মা সেতুর নিচে নৌকা রাখা হবে: শাজাহান খানশেখ হাসিনার চেয়ে বেশি উন্নয়ন করাও সম্ভব নয়: খাদ্যমন্ত্রীচট্টগ্রামে পৃথক সড়ক দুর্ঘটনায় পুলিশসহ তিনজন নিহততরুনীদের প্রেমের ফাঁদে ফেলে সর্বস্ব লুটে নিতেন পুরুষ ছদ্মবেশী এই তরুণী!অচিরেই বিএনপিসহ সকল রাজনৈতিক দলকে আলোচনায় বসার আহবান জানানো হবে: সিইসিসঠিক তথ্য পেতে আইন শৃংখলা বাহিনীর সাথে কাজ করবে ভোক্তা অধিকার অধিদপ্তরটিকটক ভিডিও বানাতে নদীতে ঝাঁপ দেবার ঘণ্টা দেড়েক বাদে উদ্ধার হল কিশোরের মৃতদেহ

  • আজ শনিবার, ৭ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২১ মে, ২০২২ ৷

চীনের বাণিজ্যিক শহর সাংহাইতে লকডাউন

লকডাউন
❏ সোমবার, মার্চ ২৮, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস মহামারী শুরুর দুই বছরেরও বেশি সময় পর চীনে সবচেয়ে বড় নগরী সাংহাই-জুড়ে দুই ধাপে ৯ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। এই সময়ে কর্তৃপক্ষ কোভিড পরীক্ষা চালাবে।

গুরুত্বপূর্ণ এই বাণিজ্যিক নগরীতে প্রায় এক মাস ধরে সংক্রমণের নতুন ঢেউ চলছে। কর্তৃপক্ষ এতদিন জনবহুল এই নগরীতে অর্থনৈতিক কর্মকাণ্ড বিঘ্নিত হওয়া এড়াতে লকডাউন আরোপ থেকে বিরত ছিল। কিন্তু গত শনিবার সাংহাইয়ে দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা সর্বোচ্চে পৌঁছালে কর্তৃপক্ষ মত বদলায় বলে মনে করা হচ্ছে।

বিবিসি জানায়, প্রথম ধাপ সাংহাইয়ের পূর্বাঞ্চলে আজ সোমবার থেকে আগামী ১ এপ্রিল পর্যন্ত। আর পশ্চিমাঞ্চলে ১ থেকে আগামী ৫ এপ্রিল পর্যন্ত। গণপরিবহণ, কারখানা, অফিস বন্ধ রাখা বাধ্যতামূলক।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, রবিবার দেশজুড়ে সাড়ে চার হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে।

স্থানীয় প্রশাসন উই চ্যাটে নির্দেশনাবলী প্রকাশ করে জানিয়েছে, জনসাধারণকে শহরের মহামারি প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সমর্থন করতে হবে। সেই অনুযায়ী কাজ করতে হবে। বাসিন্দাদের বাড়িতে থাকতে হবে এবং বাইরের বিশ্বের সঙ্গে কোনও যোগাযোগ নেই তা নিশ্চিত করার জন্য কঠোর অবস্থানে থাকবে প্রশাসন। শহর বন্ধ রেখে কর্তৃপক্ষ ব্যাপকভাবে করোনা পরীক্ষা করবেন।

গত এক মাস ধরে সাংহাইতে করোনা সমানে ছড়াচ্ছে। চীন এখন ওমিক্রন ভাইরাসের মোকাবিলায় কোনও ঝুঁকি নিতে চায় না। এতদিন চীনা কর্তৃপক্ষ জানাচ্ছিলেন, অর্থনীতির স্বার্থেই এই শহর চালু রাখা জরুরি। এখন দুই পর্বে লকডাউন ঘোষণা করা হলো।