🕓 সংবাদ শিরোনাম

প্রধানমন্ত্রীকে সাধুবাদ জানিয়েছে টিআইবিচাকরি গেল প্রতিমন্ত্রীর মেয়ের, ফেরত দিতে হবে বেতনওস্বর্ণ গায়েব করে চাকরি হারালেন এসপিখালেদা জিয়া ও বিএনপির জন্য পদ্মা সেতুর নিচে নৌকা রাখা হবে: শাজাহান খানশেখ হাসিনার চেয়ে বেশি উন্নয়ন করাও সম্ভব নয়: খাদ্যমন্ত্রীচট্টগ্রামে পৃথক সড়ক দুর্ঘটনায় পুলিশসহ তিনজন নিহততরুনীদের প্রেমের ফাঁদে ফেলে সর্বস্ব লুটে নিতেন পুরুষ ছদ্মবেশী এই তরুণী!অচিরেই বিএনপিসহ সকল রাজনৈতিক দলকে আলোচনায় বসার আহবান জানানো হবে: সিইসিসঠিক তথ্য পেতে আইন শৃংখলা বাহিনীর সাথে কাজ করবে ভোক্তা অধিকার অধিদপ্তরটিকটক ভিডিও বানাতে নদীতে ঝাঁপ দেবার ঘণ্টা দেড়েক বাদে উদ্ধার হল কিশোরের মৃতদেহ

  • আজ শনিবার, ৭ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২১ মে, ২০২২ ৷

ইয়েমেনে যুদ্ধ বিরতি ঘোষণা করল সৌদি আরব

International news
❏ বুধবার, মার্চ ৩০, ২০২২ আন্তর্জাতিক

আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি : আরব জোট ঘোষণা করেছে যে জিসিসি-স্পন্সরের পরামর্শের সাফল্য নিশ্চিত করতে এবং জিসিসি মহাসচিব ডক্টর নায়েফ আল- হাজরাফের অনুরোধের ভিত্তিতে রমজানে শান্তি প্রতিষ্ঠার জন্য ইতিবাচক পরিবেশ তৈরি করতে ইয়েমেনে সামরিক অভিযান বন্ধ করবে।

জিসিসির সেক্রেটারি-জেনারেল ডক্টর নায়েফ আল-হাজরাফ  আলোচনা শুরুর সাথে মিলিত হয়ে সামরিক অভিযান বন্ধ করার অনুরোধের প্রতিক্রিয়ায় এবং সফল পরামর্শের জন্য প্রয়োজনীয় উপযুক্ত পরিস্থিতি তৈরি করার দৃষ্টিকোণ থেকে  শান্তি প্রতিষ্ঠার জন্য পবিত্র রমজান মাসের অনুকূল পরিবেশ, জোটের যৌথ বাহিনী কমান্ড ইয়েমেনে সামরিক অভিযান বন্ধ করার ঘোষণা দিয়েছে।জাতিসংঘের হিসেবে ৭ বছরের এ যুদ্ধে ৪ লাখ মানুষ মারা গেছে।

সৌদি আরবের নেতৃত্বে জোটের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল তুর্কি আল-মালিকি জানান যৌথ বাহিনীর কমাণ্ড এ যুদ্ধ বিরতি ঘোষণা করেছে যা বুধবার থেকে কার্যকর।

কোয়ালিশন বলেছে যে তারা ইয়েমেনি সংঘাতের একটি ব্যাপক, টেকসই সমাধানে পৌঁছানোর এবং ইয়েমেনের ভ্রাতৃপ্রতিম দেশটিতে নিরাপত্তা ও স্থিতিশীলতা অর্জনের জন্য সমস্ত প্রচেষ্টাকে সমর্থন করে।

জাতিসংঘের সেক্রেটারি-জেনারেলের বিশেষ দূত এবং ইয়েমেনি সংঘাতের অবসানের জন্য একটি ব্যাপক রাজনৈতিক সমাধানে পৌঁছানোর জন্য সৌদি উদ্যোগের দ্বারা পরিচালিত আন্তর্জাতিক প্রচেষ্টা এবং উদ্যোগের প্রেক্ষাপটে এমন সিদ্ধান্ত নেওয়া হয় ।

কোয়ালিশনের জয়েন্ট ফোর্সেস কমান্ড এই নিষেধাজ্ঞা মেনে চলবে এবং এর সাফল্য নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ ও পদ্ধতি গ্রহণ করবে এবং শান্তি প্রতিষ্ঠার জন্য পবিত্র রমজান মাসের সফল পরামর্শ ও অনুকূল পরিবেশের জন্য প্রয়োজনীয় উপযুক্ত পরিস্থিতি তৈরি করবে।

আল-মালকি বলেন, ইয়েমেনের জনগণের আশা-আকাঙ্খা পূরণ করতে, তাদের জাতি গঠনে এবং তাদের নিরাপত্তা ও সমৃদ্ধি অর্জনের জন্য জোটের যৌথ বাহিনী কমান্ড সবসময় তাদের পাশে থাকবে।

এর আগে, আল-হাজরাফ ইয়েমেনের বৈধতা এবং ইয়েমেনে সামরিক অভিযান বন্ধ করার জন্য জড়িত সমস্ত ইয়েমেনি দলকে সমর্থন করার জন্য আরব জোটের কাছে আবেদন করেছিল।