• আজ বুধবার, ১১ জ্যৈষ্ঠ, ১৪২৯ ৷ ২৫ মে, ২০২২ ৷

মারিওপোলে যুদ্ধবিরতি ঘোষণা করল রাশিয়া

যুদ্ধবিরতি
❏ বৃহস্পতিবার, মার্চ ৩১, ২০২২ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের অবরুদ্ধ বন্দরনগরী মারিউপোল থেকে বেসামরিকদের সরে যাওয়ার সুবিধার্থে স্থানীয়ভাবে একদিনের জন্য যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। বৃহস্পতিবার এই যুদ্ধবিরতি কার্যকর থাকবে বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বুধবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, মারিউপোল থেকে জাপোরিজ্জিয়ায় একটি মানবিক করিডর চালু করা হবে। রাশিয়ার নিয়ন্ত্রিত বন্দর বারডিয়ানস্ক হয়ে বেসামরিকেরা মারিউপোল ছাড়তে পারবেন বলে জানানো হয়েছে ওই বিবৃতিতে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, মানবিক এ কার্যক্রমের সফলতার জন্য জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) ও ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেডক্রসের (আইসিআরসি) প্রত্যক্ষ অংশগ্রহণে আমরা এটি বাস্তবায়নের প্রস্তাব করছি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে কিয়েভকে এ যুদ্ধবিরতির প্রতি ‘নিঃশর্ত সম্মান’ প্রদর্শনের কথা বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ছয়টার আগে লিখিতভাবে রাশিয়ার পক্ষ, ইউএনএইচসিআর ও আইসিআরসিকে জানানোর আহ্বান জানানো হয়।

এর আগে ইউক্রেনের অবরুদ্ধ বন্দরনগরী মারিওপোলে দেশটির সেনারা আত্মসমর্পণ করলে গোলাবর্ষণ বন্ধ করা হবে বলে জানিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে মারিওপোলে ব্যাপক হামলা চালাচ্ছে দেশটির সেনারা। এ শহরটি নিয়ন্ত্রণে নিতে পারলে মস্কো কৌশলগতভাবে বেশ সুবিধা পাবে বলে ধারণা করা হচ্ছে।